কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ এবং সেন্টমার্টিন লিজ নিয়ে মুনীরুজ্জামানের বিশ্লেষণ

ডেইলি স্টার প্রকাশিত: ২১ জুন ২০২৩, ২২:৪৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুষ্ঠেয় বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ আসবে কি না, সেটা এখন আমাদের রাজনীতির অন্যতম আলোচনার বিষয়। এ ছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, সেন্টমার্টিন দ্বীপ লিজ চায় যুক্তরাষ্ট্র। এর সঙ্গে বাংলাদেশে ক্ষমতায় থাকা বা না থাকার সম্পর্কের কথাও বলছেন তিনি। আলোচনায় আছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাম্প্রতিক চীন সফরও।


দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ এসব বিষয় নিয়ে দ্য ডেইলি স্টার কথা বলেছে শান্তি ও নিরাপত্তাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের প্রেসিডেন্ট, আন্তর্জাতিক পরিপ্রক্ষিত ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আ ন ম মুনীরুজ্জামানের সঙ্গে।


মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ


দ্য ডেইলি স্টার: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর করছেন। বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান চাপের পরিপ্রেক্ষিতে বাইডেনের সঙ্গে বৈঠকে মোদি বাংলাদেশ প্রসঙ্গ সামনে আনবেন, এটা নিয়ে বাংলাদেশের রাজনীতিতে জোরাল আলোচনা চলছে। আপনার বিশ্লেষণ কী? ২ রাষ্ট্রপ্রধানের বৈঠকে তৃতীয় দেশ দেশ নিয়ে আলোচনা হবে?


মেজর জেনারেল (অব.) আ ন ম মুনীরুজ্জামান: মোদি ও বাইডেনের যে বৈঠক হতে যাচ্ছে, সেটা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে কী ধরনের বিষয়ে আলাপ-আলোচনা হবে, তার একটা পরিষ্কার ধারণা ইতোমধ্যে আমরা বিভিন্ন জায়গা থেকে আলোচনা ও বিশ্লেষণে পেয়েছি। বিশেষ করে গত সোমবার ভারতের পররাষ্ট্রসচিব যে ব্রিফিংটা দিয়েছেন এই সফর ও এজেন্ডার ওপরে, সেখানে তারা আবার সেই বিষয়গুলো উল্লেখ করেছেন। আমরা আগে থেকেই বিভিন্ন বিশ্লেষণে এই এজেন্ডাগুলো দেখে এসেছি। সেখানে বাংলাদেশের ওপর আলোচনার কোনো উল্লেখ কোনোভাবেই করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও