কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সেলফি তোলার নতুন ক্যামেরা

নব্বইয়ের দশকে যাঁরা বেড়ে উঠেছেন, তাঁদের কাছে ফুজি নামটা খুব পরিচিত। ‘ফুজি’র ফটোগ্রাফিক ফিল্ম সময়ের সঙ্গে হারিয়ে গেছে। সেই সঙ্গে হারিয়ে গেছে সাদাকালো ছবির দুনিয়া আর তার সঙ্গে জড়ানো ইতিহাস। বাজার দখল করেছে উন্নতমানের ডিএসএলআর আর স্মার্টফোনের ক্যামেরা এবং ফটো-এডিটিং অ্যাপ।

তবে ফুজি ফিল্মের ইনস্ট্যাক্স ক্যামেরা হালে কয়েক বছর ধরে জনপ্রিয় হয়েছে। সম্প্রতি বাজারে এসেছে ইনস্ট্যাক্স সিরিজের নতুন ইনস্ট্যাক্স মিনি ১২। ইনস্ট্যাক্স মিনি ১১-এর সফলতার হাত ধরেই বাজারে এসেছে পকেটবান্ধব ইনস্ট্যাক্স মিনি ১২। ইনস্ট্যাক্সের এ মডেলটি ডিজাইন করা হয়েছে সেলফি ও ক্লোজ-আপ শটসের জনপ্রিয়তার কথা বিবেচনা করে। বেলুনের মতো দেখতে এই ক্যামেরাগুলো পাওয়া যাবে বেগুনি, নীল, গোলাপি, মিন্ট ও সাদা রঙে। ক্যামেরাটি আকারে বেশ ছোট।

ইনস্ট্যাক্স মিনি ১২ বিভিন্ন পরিস্থিতিতে, বিশেষ করে সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ড, আউটডোর ও আলোর তারতম্যের ওপর নির্ভর করে পরিবর্তিত হতে থাকে। যখন শাটার প্রেস করা হয়, তখন অটোমেটিক এক্সপোজার ফাংশনের কারণে স্বয়ংক্রিয়ভাবে আলোর পরিমাণ নির্ণয় করতে পারে এই ক্যামেরা। পাশাপাশি এই প্রযুক্তি শাটার স্পিড ও ফ্ল্যাশ লেভেল অপটিমাইজ় করতে পারে। এতে রয়েছে একটি বিশেষ ‘ক্লোজড-আপ মুড’, যা অ্যাকটিভেট করা যেতে পারে লেন্সটাকে একবার রোটেট করে। নাম শুনেই বোঝা যাচ্ছে, এই মুডটি ক্লোজ-আপ শটস এবং সেলফি তোলার জন্য আদর্শ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন