কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কলকাতার দুই সিনেমায় শুভ ও মিথিলা

কয়েক বছর ধরেই ওপার বাংলায় নিয়মিত কাজ করছেন দেশের অভিনয়শিল্পীরা। সাফল্যও পাচ্ছেন সেখানে। সম্প্রতি মুক্তি পেয়েছে জয়া আহসানের ‘অর্ধাঙ্গিনী’। কৌশিক গাঙ্গুলীর পরিচালনায় সিনেমাটিতে প্রশংসিত হয়েছে জয়ার অভিনয়। সিনেমাটি ব্যবসায়িকভাবেও পেয়েছে সফলতা। এবার একই দিনে বাংলাদেশের দুই অভিনয়শিল্পীর নতুন ভারতীয় বাংলা সিনেমার খবর পাওয়া গেল। অরিন্দম শীলের ‘১৯ এপ্রিল’ সিনেমায় অভিনয় করবেন আরিফিন শুভ এবং অনির্বাণ চক্রবর্তীর ‘ও অভাগী’ সিনেমায় দেখা যাবে রাফিয়াত রশিদ মিথিলাকে।

সত্তর দশকের একটি সত্য ঘটনা অবলম্বনে ‘১৯ এপ্রিল’ নির্মাণ করছেন অরিন্দম শীল। গল্পে দেখা যাবে, শহরের এক অভিজাত পরিবার। যারা শিক্ষাব্যবস্থার সঙ্গে জড়িত। সেই পরিবারের গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়। প্রশ্ন ওঠে, কেউ তাকে বিষযুক্ত খাবার খাইয়েছে, নাকি সে আত্মহত্যা করেছে? সে ঘটনায় জেল খাটলেও কিছুদিন পর ছাড়া পেয়ে যায় সন্দেহভাজন ব্যক্তিরা।

সিনেমার গল্প শুনলেই মনে হবে এটি সত্তর দশকের সুরূপা গুহ হত্যারহস্য। এ বিষয়ে অরিন্দম শীল বলেন, ‘গল্পে সত্তর দশকের একটি ঘটনার সঙ্গে মিল থাকলেও পুরোপুরি সে ঘটনা নয়। আমার সিনেমাটি কাল্পনিক এবং এখনকার প্রেক্ষাপটে তৈরি। তবে সেই ঘটনার ছায়া অবশ্যই আছে।’ তিনি আরও বলেন, ‘একটি সত্যি ঘটনা আমি নিজের মতো করে বলার চেষ্টা করব। বাস্তবে এ রহস্যের কোনো মীমাংসা হয়নি। আমার সিনেমায় রহস্যের সমাধান দেখতে পারবে দর্শক।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন