কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মার্কিন অবস্থান স্পষ্ট উদ্দেশ্য অস্পষ্ট

বাংলাদেশে সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন, মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সময়ে কিছু পদক্ষেপ নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নও এসব বিষয়ে তাদের প্রত্যাশার কথা সরকারকে জানিয়েছে। তার অবস্থানের পক্ষে জাপানও। অন্যদিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ইস্যুতে রাশিয়া ও চীনের অবস্থান যুক্তরাষ্ট্রের বিপরীত।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের সমস্যার সমাধান এ দেশের জনগণ ও রাজনীতিবিদদেরই করতে হবে। সেটি সম্ভব না হলে বড় ধরনের ভূ-রাজনৈতিক বিপদের জালে জড়িয়ে পড়বে বাংলাদেশ।

২০২১ সালের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্র র‌্যাব ও এর সাবেক-বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। সর্বশেষ গত ২৪ মে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে দায়ী ব্যক্তি ও তার পরিবারের সদস্যদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এর সঙ্গে যোগ করেছে সভা-সমাবেশ, মানবাধিকার, মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপকে।

এর এক দিন পরই ২৫ মে কংগ্রেসের ৬ সদস্য স্কট পেরি, ব্যারি মুর, ওয়ারেন ডেভিডসন, বব গুড, টিম বার্চেট এবং কিথ সেলফ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দেন। তারা বাংলাদেশের সরকার কর্র্তৃক ‘মানবাধিকার লঙ্ঘনের’ ঘটনা বন্ধে এবং ‘বাংলাদেশের জনগণকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে অংশ নেওয়ার সর্বোত্তম সুযোগ করে দিতে’ জরুরি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন