কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এনআইডির তথ্যভান্ডার ‘ঝুঁকি’তে

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য ভান্ডার (সার্ভার) ঝুঁকিতে রয়েছে। জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ কমিটির এক সভায় এই ঝুঁকির কথা জানিয়ে এ নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়।

গত ২৫ মে ওই সভা হয়। সভায় সভাপতিত্ব করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। ৪ জুন প্রস্তুত করা ওই সভার কার্যবিবরণীতে এই ঝুঁকির বিষয়টি উল্লেখ করা হয়। এতে বলা হয়, বর্তমানে ডেটা সেন্টারের বিকল্প কোনো ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) না থাকায় জাতীয় তথ্যভান্ডার অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। এ জন্য গাজীপুরের বঙ্গবন্ধু হাই-টেক পার্কে বিডিসিসিএলের টায়ার ফোর ডেটা সেন্টারে জাতীয় তথ্যভান্ডারে নিরাপদ ডেটা ব্যাকআপ নিশ্চিত করা জরুরি। একই সঙ্গে জাতীয় তথ্যভান্ডারের কোনো ঝুঁকি আছে কি না, তা যাচাই জরুরি।

কার্যবিবরণীতে সভায় আলোচনার একপর্যায়ে সভাপতি মো. আহসান হাবিব খান বলেন, কোনো প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে দেশের সার্বিক ডিজিটাল ব্যবস্থাপনা বিপর্যস্ত হতে পারে। তাই দ্রুত কার্যকর উদ্যোগ নিতে তিনি সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেন। এ ক্ষেত্রে এনআইডি মহাপরিচালককে বিষয়টি বাস্তবায়নের জন্য নির্দেশনা দেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন