কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ম্যালওয়্যার আক্রান্ত ১০ অ্যাপ: না মুছলে বিপদে পড়তে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

প্রকাশ্যে এল মোবাইলে থাকা কিছু বিপজ্জনক অ্যাপের তালিকা। এর আগেও এমন বেশ কিছু অ্যাপের কথা জানা গিয়েছিল, যেগুলি অবৈধ ভাবে গ্রাহকের তথ্য ব্যবহার করা থেকে শুরু করে অসৎ উপায়ে টাকা আদায়ের অভিযোগও জড়িয়ে রয়েছে। তবে সাম্প্রতিকালে বিপজ্জনক অ্যাপের যে তালিকা পাওয়া গিয়েছে, সেগুলি ‘স্পিনওকে’ নামে একটি ম্যালওয়ারের কারণে বিপজ্জনক হয়ে উঠেছে। গুগ্‌ল প্লে স্টোরে থাকা অন্তত ১০০টি অ্যাপ এই তালিকায় রয়েছে। সমীক্ষা জানাচ্ছে, প্রত্যেকটি অ্যাপ কয়েক কোটি অ্যান্ড্রয়েড ফোনের গ্রাহকরা ডাউনলোড করেছেন।

মোবাইল ব্যবহার করার সময়ে মাঝেমাঝেই ‘গেম’ খেলে টাকা জেতা যায়, এমন কিছু অ্যাপের বিজ্ঞাপন চলে আসে পর্দায়। অনেকে জেনেবুঝে, আবার অনেক সময় ভুল করেই এই ধরনের লিঙ্কে ক্লিক করে ফেলেন। এর ফলে সেই অ্যাপটি অনেক সময়ে না চাইতেও ডাউনলোড হয়ে যায় ফোনে। এই ধরনের ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ব্যবহার করার ফলে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বাইরে চলে যেতে শুরু করে। যা ভবিষ্যতে ব়ড় কোনও বিপদের মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে। তবে এখনও কিছুটা সময় রয়েছে।

সেই অ্যাপগুলি চিহ্নিত করে ডিলিট করে দিলে ক্ষতি এড়ানো যাবে। আরও পড়ুন: স্বস্তি পাবেন, আবার দেখতেও আকর্ষণীয় লাগবে, গরমে কেমন হবে পুরুষদের সাজ? ওজন কমানো থেকে হার্টের স্বাস্থ্য, সবেরই দেখাশোনা করে পাকা পেঁপে ম্যালওয়ার দ্বারা আক্রান্ত অ্যাপগুলি কোনটি?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন