কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাঁটার জন্য কোন ধরনের জুতা কিনবেন?

সমকাল প্রকাশিত: ২৯ মে ২০২৩, ১১:৩২

অনেকেই সকালে হাঁটতে পছন্দ করেন। এতে শরীরের পাশাপাশি মনও ভালো থাকে। নিয়মিত হাঁটলে শুধু ওজন নয়, নানারকম রোগের ঝুঁকিও কমে। তবে হাঁটতে যাওয়ারও কিছু প্রস্তুতি রয়েছে। এ ক্ষেত্রে জুতা খুবই গুরুত্বপূর্ণ।  প্রতিদিন যে জুতা পরে অফিস কিংবা বাজারে যাওয়া হয় সেই একই জুতা পরে হাঁটতে যাওয়া ঠিক নয়। হাঁটার জন্য আলাদা জুতা প্রয়োজন। সেক্ষেত্রে জুতা কেনার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।


হাঁটার জন্য কোন ধরনের জুতা বেছে নেবেন তা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজারে’র এক প্রতিবেদনে।


১. এমন ধরনের জুতা পছন্দ করুন যার পিছনটা একটু উঁচু। এতে গোড়ালিতে আরাম হবে। জুতা পরে দেখে নিন এই উঁচু জায়গাটি গোড়ালিতে খুব চেপে বসছে কি না। খুব চেপে বসলে হাঁটার সময়ে ব্যথা লাগবে।


২. জুতা পরার সময়ে আঙুলগুলি আরাম করে ছড়িয়ে রাখতে পারছেন কি না দেখুন। জুতার মুখ সরু হলে আঙুলগুলি একটু গুটিয়ে রাখতে হয়। সেই রকম জুতা পরে না হাঁটাই ভালো। এতে পায়ে চাপ পড়তে পারে।


৩. হাঁটার জন্য যে জুতো কিনবেন, তার তলাটা খেয়াল করুন। জুতার তলা মসৃণ হলে সেটা হাঁটার জন্য ভালো নয়। বরং যে সব জুতার নিচে খাঁজকাটা আছে, সেই রকম জুতা হাঁটার জন্য ভালো। জুতোর তলায় খাঁজকাটা থাকলে পা ফস্কে যাওয়া বা পড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।


৪. জুতার তলার মাঝের অংশটি নরম হওয়া দরকার। কেনার আগে হাত দিয়ে দেখ নিন, সেটি নরম কি না। কারণ এতে হাঁটার সময়ে পায়ের তলায় আঘাত লাগার আশঙ্কা থাকে না।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও