কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চার ক্ষেত্রে দক্ষতার ঘাটতি নিয়ে চলছে তৈরি পোশাক কারখানা

তৈরি পোশাক কারখানায় মোটাদাগে চারটি জায়গায় কর্মীদের মধ্যে দক্ষতার ঘাটতি আছে। সেগুলো হলো, সেলাই মেশিন অপারেটর, মান পরিদর্শক ও নিয়ন্ত্রক, প্রিন্টিং মেশিন অপারেটর ও এমব্রয়ডারি মেশিন অপারেটর। এই চার শ্রেণিতে ৫০ থেকে ৭৫ শতাংশের মতো দক্ষতার ঘাটতি আছে।

আজ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) আয়োজিত দুই দিনব্যাপী গবেষণা সম্মেলনের সকালের প্রথম অধিবেশনে তৈরি পোশাক খাতের দক্ষতার ঘাটতি নিয়ে পরিচালিত গবেষণার ওপর উপস্থাপনায় এ কথা বলা হয়। গবেষণায় পাওয়া তথ্য উপস্থাপনা করেন বিআইডিএস গবেষক রিজওয়ানা ইসলাম।

রিজওয়ানা ইসলাম ১১৯টি নিট ও ওভেন কারখানার ওপর গবেষণাটি করেছেন।

গবেষণায় বলা হয়েছে, তৈরি পোশাক খাতে উৎপাদন পর্যায়ে তুলনামূলক দক্ষতার ঘাটতি কম, কিন্তু ব্যবস্থাপক পর্যায়ে ঘাটতি বেশি। পোশাক কারখানামালিকেরা যে ধরনের কর্মী চান, সেই ধরনের লোক পাওয়া যায় না। গবেষণায় আরও পাওয়া গেছে, পোশাক খাতে কর্ম খালি হলে এক সপ্তাহের মধ্যে তিন–চতুর্থাংশ কারখানায় তা পূরণ হয়ে যায়, কিন্তু দক্ষ কর্মী পাওয়া কঠিন।

সকালের অধিবেশনে বিভিন্ন খাতে দক্ষতার ঘাটতি নিয়ে আলোচনা হয়। গুলশানের এক হোটেলে অনুষ্ঠিত সেই অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করেন স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট কর্মসূচির উপনির্বাহী প্রকল্প পরিচালক সানোয়ার জাহান চৌধুরী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন