কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফোনে ৫জি, অথচ ইন্টারনেট চলছে ধীর গতিতে? নেটওয়ার্কের গতি বাড়াবেন কোন উপায়ে?

দেশে ৫জি পরিষেবা চালু হয়েছে কয়েক মাস হল। অনেকেই এই পরিষেবার অন্তর্ভুক্ত হয়ছেন। মূলত কাজের গতি বাড়ানোই এই প্রযুক্তির প্রধান উদ্দেশ্য। কিন্তু ৫জি পরিষেবা পেয়েও অনেক সময় সমস্যায় প়ড়ছেন গ্রাহকরা। ধীর গতির ইন্টারনেটের কারণে ব্যাহত হচ্ছে কাজ। ইন্টারনেটের দৌলতে এখন ঘরে বসেই পৃথিবীর বিভিন্ন প্রান্তে পৌঁছে যাওয়া যায়। সেই ইন্টারনেট যদি দুর্বল হয়ে পড়ে, তা হলে মুশকিল। তবে উপায় জানা থাকলে ইন্টারনেটের ‘স্পিড’ বাড়িয়ে নিতে পারেন।

নেটওয়ার্ক পরিষেবা যাচাই করুন

নেটওয়ার্ক নিয়ে অভিযোগ করার আগে দেখে নিন যে, আপনার ফোনে আদৌ ৫জি পরিষেবা চালু রয়েছে কি না। তা না থাকলে সেটিংসে গিয়ে প্রথমে দেখে নিন ফোনের সঙ্গে সংযুক্ত নেটওয়ার্কের তালিকায় ৫জি রয়েছে কি না। যদি থেকে থাকে, তা হলে সেটা চালু করে দিন।

ফোন রিস্টার্ট করুন

দীর্ঘ ক্ষণ ধরে জরুরি একটি পিডিএফ ডাউনলোড করার চেষ্টা করছেন। কিন্তু ধীর গতির ইন্টারনেটের জন্য তা সম্ভব হচ্ছে না। সে ক্ষেত্রে ফোনটা এক বার রিস্টার্ট করে নিন। কাজ হতে পারে।

অ্যাপগুলি বন্ধ করুন

সেই মুহূর্তে ব্যবহার করছেন না, অনেক সময় বেশ কয়েকটি অ্যাপ ফোনে খোলা থাকেই। সেগুলি কিন্তু অর্ধেক ডেটা খেয়ে নেয়। সেই কারণে ইন্টারনেট ধীরে চলতে শুরু করে। তাই প্রথমে অ্যাপগুলিকে একে একে বন্ধ করুন। তার পর ইন্টারনেট চালান।

এয়ারপ্লেন মোড

এমন পরিস্থিতিতে ফোনের নেটওয়ার্ক রিস্টার্ট করলে সমস্যার সমাধান হতে পারে। তার জন্য ফোনের সেটিংস প্যানেলে গিয়ে ‘এয়ারপ্লেন মোড’ চালু করে দিন। কিছু ক্ষণ পর আবার বন্ধ করুন। দেখবেন কাজ করতে আর অসুবিধা হচ্ছে না।

নেটওয়ার্ক সেটিং রিসেট করুন

এটা করার জন্য সেটিংসে গিয়ে ‘রিসেট’ অপশনটি চালু করুন। তার পর ‘রিসেট মোবাইল নেটওয়ার্ক’ অপশনে ক্লিক করুন। এটা করার পরও ফোন রিস্টার্ট হবে। নেটওয়ার্কও চলবে দ্রুত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন