কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘূর্ণিঝড় ‘মোখা’ : বঙ্গোপসাগরে নয়, ঝড় তুলছে কফির কাপে

মোখা (Mokha) বা মোচা (Mocha), ইয়েমেনের লোহিত সাগর উপকূলের একটি বন্দর শহর। উনিশ শতকে এডেন এবং আল হুদায়দাহ এটি গ্রহণ না করা পর্যন্ত, মোখা ছিল ইয়েমেনের রাজধানী সানার প্রধান বন্দর। দীর্ঘদিন ধরে কফি ব্যবসার জন্য পরিচিত ছিল এই বন্দর। তাই শহরের নাম দেওয়া হয়েছে মোচা কফি। স্থানভেদে একে ‘মোচা’ বা ‘মোখা’ বলা হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও শক্তি সঞ্চয় করে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। এটি চট্টগ্রাম, কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন রাজ্যের ওপর দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেওয়া হচ্ছে।

জ্ঞান-বিজ্ঞানের অগ্রযাত্রায় মানুষ গোটা পৃথিবীকে হাতের মুঠোয় আনতে সক্ষম হলেও মানবজাতির বৈজ্ঞানিক সক্ষমতা স্থবির হয়ে যায় প্রকৃতির রূঢ় আচরণের কাছে।

আধুনিক তথ্য প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থার কল্যাণে মানুষ হিমালয়ের সর্বোচ্চ চূড়া থেকে থেকে সাগর মহাসাগরের সীমাহীন জলরাশির তলদেশ দমিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণ শেষে যখন মঙ্গল গ্রহে বসবাসের চিন্তায় দিশেহারা ঠিক তখনো নিজ পৃথিবীর প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে রক্ষা ও উদ্ধারের সঠিক পদ্ধতি তৈরিতে পুরোপুরি সফল নয় বিজ্ঞানীরা। পৃথিবী তার নিজ কক্ষপথে নিজের খেয়ালেই চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন