কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কারখানায় বিস্ফোরণে ৬ মৃত্যু: ছিল না নিরাপত্তা সরঞ্জাম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে রহিমা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডে বয়লার বিস্ফোরণে একে একে ছয় শ্রমিক মারা গেছেন। দগ্ধ আরও এক শ্রমিক হাসপাতালের বেডে কাতরাচ্ছেন। স্টিল তৈরির এই কারখানাটিতে নিরাপত্তা সরঞ্জাম ছিল না বলে জানিয়েছেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। বয়লারে অতিরিক্ত তাপমাত্রার কারণে বিস্ফোরণ হয়েছে বলে দাবি করেছে ফায়ার সার্ভিস।

গত ৪ মে বিকাল ৪টার দিকে রূপগঞ্জের ভুলতা এলাকার কারখানাটিতে বিস্ফোরণ হয়। এতে কারখানার সাত শ্রমিক দগ্ধ হন। তাদের উদ্ধার করে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হয়। সেখানে একে একে ছয় জনের মৃত্যু হয়েছে।

অতিরিক্ত তাপমাত্রায় বিস্ফোরণ হয়েছে দাবি করে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জোন-২ এর উপ সহকারী পরিচালক আলমগীর হোসেন বলেন, ‘এই ঘটনার পরে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আমাদের খবর দেওয়া হয়নি। আশপাশের লোকজনের কাছ থেকে খোঁজ নিয়ে আমরা সেখানে গিয়েছি। ঘটনাস্থলে মালিক ও ভুক্তভোগী শ্রমিক কাউকে পাইনি। পরে জানতে পেরেছি, বিস্ফোরণ হয়েছে। এটা একটা নতুন প্রতিষ্ঠান ছিল। তারা মাঝে মধ্যে পরীক্ষামূলকভাবে কাজ চালাতো। কারখানায় বয়লারে অতিরিক্ত তাপমাত্রার কারণে বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিকভাবে জানাতে পেরেছি। আর এটা যেহেতু একেবারে নতুন প্রতিষ্ঠান, তাই নিরাপত্তা সরঞ্জাম সেভাবে ছিল না। এরপরও আমরা আরও তদন্ত করে দেখছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন