কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


উদ্ভাবনের জন্য পুরস্কার পেল অপো

উদ্ভাবনের মাধ্যমে স্মার্টফোনের প্রযুক্তি উন্নয়নে অবদান রাখায় সম্প্রতি এডিসন বেস্ট নিউ প্রোডাক্ট অ্যাওয়ার্ডস পেয়েছে মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। ২০ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া বিশ্ববিখ্যাত মার্কিন সাময়িকী ‘ফাস্ট কোম্পানি’র এশিয়া প্রশান্ত অঞ্চলের সেরা ১০ উদ্ভাবনী প্রতিষ্ঠানের তালিকায়ও জায়গা করে নিয়েছে অপো। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে অপো বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পণ্য, নকশা ও প্রযুক্তি উদ্ভাবনে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বিভিন্ন প্রতিষ্ঠানকে এডিসন অ্যাওয়ার্ডস দেওয়া হয়ে থাকে। বিজ্ঞানী টমাস আলভা এডিসনের নামে ১৯৮৭ সাল থেকে চালু হওয়া এ পুরস্কার খুবই মর্যাদাপূর্ণ। উদ্ভাবনী ডিজাইন ও নিজস্ব প্রযুক্তির মাধ্যমে এয়ার গ্লাস নামের চশমা তৈরির জন্য অগমেন্টেড রিয়েলিটি বিভাগে এ পুরস্কার পেয়েছে অপো।

এয়ার গ্লাস চশমায় অপোর স্পার্ক মাইক্রো প্রজেক্টর, মাইক্রো এলইডি, ডিফ্র্যাকশন অপটিক্যাল ওয়েভগাইড ডিসপ্লেসহ বেশ কয়েকটি উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফলে চশমার কাচে বার্তা পড়ার পাশাপাশি, নেভিগেশন, টেলিপ্রম্পটার ও অনুবাদ সুবিধা ব্যবহার করা যায়। চশমাটির ওজন মাত্র ৩০ গ্রাম। ফলে স্বচ্ছন্দে ব্যবহার করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন