কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পুড়েছে বাগান, লুট হয়েছে ঘর; শঙ্কা মাথায় পাড়ায় ফিরছেন সেই পাহাড়িরা

বান্দরবানের রুমা উপজেলার খামতাং পাড়ায় ‘দুই সশস্ত্র সংগঠনের মধ্যে গোলাগুলি’তে আটজন নিহত হওয়ার পর আতঙ্কের মধ্যে পাড়াবাসী বাস্তুচ্যুত হওয়ার পর তাদের অনেকের বাগান পুড়িয়ে দেওয়া হয়, বাড়িঘর ভেঙে মালামাল লুট করা হয় বলেও অভিযোগ করেছেন খিয়াংরা।

পাহাড়িরা তাদের সারাবছরের জুম চাষের ফসল বাড়ির গোলায় জমা করে রাখেন; পাহাড়ের পাদদেশে বাগানের চাষ করা আনারস, কাজু বাদাম, আম, কলা, বৈচির মতো অর্থকরী ফসল বিক্রি করে দৈনন্দিন জীবন-যাপনের খরচ বহন করেন তারা।

এখন উপার্জনের উৎস নষ্ট আর খাদ্যপণ্য লুট হয়ে যাওয়ায় তাদের জীবন পড়েছে এক ঘোর অনিশ্চয়তার মধ্যে। তার সঙ্গে রাজনৈতিক বিবাদে রক্তক্ষয়ী হানহানির মতো দীর্ঘমেয়াদি আশঙ্কা তো রয়েছেই। এই দুই চূড়ান্ত বিপদ নিয়েই রুমা ও রোয়াংছড়ির আশ্রয় কেন্দ্রে থেকে বাড়ি ফিরতে শুরু করেছেন বম, মারমা ও খিয়াং সম্প্রদায়ের মানুষেরা।

গত ৭ এপ্রিল রোয়াংছড়ি ও রুমা উপজেলার মাঝামাঝি খামতাং পাড়া থেকে আটজনের লাশ উদ্ধারের পর কয়েক দিনে খামতাং পাড়া, মুয়ালপি পাড়া, পাইক্ষ্যং পাড়া, ক্যপ্লং পাড়া থেকে আটশর বেশি মারমা, বম, খিয়াং সম্প্রদায়ের মানুষ পাড়া ছেড়ে আসতে বাধ্য হয়। তার এসে রুমা ও রোয়াংছড়ি সদর উপজেলার বিভিন্ন স্থানে আশ্রয় নেন। অনেকে আত্মীয়-স্বজনের বাড়িতেও উঠেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন