কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


টক মিষ্টি আমের আচার

বাজারে এখন কাঁচা আম পাওয়া যাচ্ছে। আম দিয়ে তৈরি করতে পারেন বাহারি সব আচার। এসব আচার সারা বছরই খেতে পারবেন। 

উপকরণ: আম এক কেজি, আদা বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, শুকনা মরিচ ৩-৪টি, আস্ত রসুনের কোয়া ১০-১২টি, কালোজিরা ২ চা চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া এক টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন এক চা চামচ, গুড় ২ কাপ, সরিষার তেল এক কাপ, সিরকা এক কাপ ও লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালি: আমের আঁটি ছাড়িয়ে একেকটি আম চার কোনা করে কেটে পানিতে ধুয়ে পানি ঝরিয়ে দিন। আমের পানি ঝরে শুকিয়ে এলে চুলায় পাত্রে তেল নিয়ে গরম হতে দিন। তেল গরম হয়ে এলে রসুনের কোয়াগুলো ছেড়ে হালকা ভাজুন। একে একে পাঁচফোড়ন, হলুদ, আদা বাটা, সরিষা বাটা, মরিচ গুঁড়া দিন, আর বারবার নাড়তে থাকুন। অল্প পানি দিয়ে মসলাগুলো কষান। কষানো হলে তাতে আম দিয়ে ভালো করে মেশান, যাতে মসলাগুলো সমানভাবে সব আমের গায়ে লাগে। ফুটে উঠলে আঁচ কমিয়ে দিন। একটু পরপর নাড়তে থাকুন, যাতে নিচে লেগে না যায়। নাড়ার সময় শক্ত চামচ দিয়ে আমগুলোকে একটু পিষে পিষে দেবেন বারবার, যাতে আমগুলো একটু নরম হয় তাড়াতাড়ি। এক ঘণ্টা পর চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা হতে দিন। 

এরপর চিনি, লবণ, ঝাল সবকিছুর স্বাদ ঠিক আছে কি-না দেখে দিন। আবার চুলায় নিয়ে কম আঁচে রাখুন এবং একটু পরপর নাড়তে থাকুন। আম সম্পূর্ণ সিদ্ধ হলে সব শেষে সিরকা ও কালোজিরা দিন। ২-৩ ঘণ্টা আম চুলায় রেখে নামিয়ে নিন। ঠান্ডা হলে বোতলে ভরে সংরক্ষণ করুন। ২-৩ দিন রোদে দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন