কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে হার্ট সুস্থ রাখবে যে পানীয়

অনিয়মিত জীবনযাপনের কারণে এখন কমবয়সীদের মধ্যেও দেখা দিচ্ছে হার্টের সমস্যা। এই গরমে হৃদরোগীদের মধ্যে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওর, অ্যারিদমিয়ার মতো গুরুতর অসুখে যে কেউই আক্রান্ত হতে পারেন।

তাই বিশেষজ্ঞরা বারবার এই অঙ্গের স্বাস্থ্যের দিকে নজর রাখতে বলেন। তবুও কেউ সতর্ক নন। তাই হার্টের অসুখে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

আসলে হৃৎপিণ্ড জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নিরন্তর কাজ করে। এই অঙ্গ হলো শরীরের পাম্প। রক্তকে পাম্প করে দেহের প্রতিটি অংশে পৌঁছে দেয় হার্ট। তাই এই অঙ্গে কোনো জটিলতা দেখা দিলে পুরো দেহেই সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, হার্ট সুস্থ রাখার পেছনে ডায়েটের বিরাট ভূমিকা রয়েছে। স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে এই অঙ্গ নিজের কাজটি সঠিকভাবে করতে পারে।

তবে শুধু খাবার খেয়েই হবে না, বরং হার্ট সুস্থ রাখতে কিছু পানীয়ও নিয়মিত পান করা ভালো। চলুন জেনে নেওয়া যাক গরমে হার্ট সুস্থ রাখতে কোন কোন পানীয়ে চুমুক দেবেন।

সাইট্রাস জুস

এই গরমে টকজাতীয় ফলের টাটকা রস পার করুন। লেবু’সহ বিভিন্ন সাইট্রাস ফলে আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি। একই সঙ্গে মজুত আছে ফ্ল্যাভানয়েডস, অ্যান্টি অক্সিডেন্ট, এসেনশিয়াল অয়েল ইত্যাদি।

দুধ চিনি ছাড়া কফি পান করুন

ব্ল্যাক কফি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যদিও গরম, তবে চা বা কফিপ্রেমীদের কাছে সব ঋতুই সমান! শুধু স্বাদের জন্য নয়, বরং কফি খেলে শরীরে নানা উপকার মেলে।

গ্রিন জুস খান

গ্রিন জুস কথার অর্থ হলো শাক-সবজির জুস। বিভিন্ন সবুজ রঙের শাক-সবজিতে থাকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন, খনিজ, অ্যান্টি অক্সিডেন্ট। এমনকি এতে থাকা ফ্ল্যাভানয়েডস প্রদাহ দূর করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন