কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করলো ‘ঢাকা থিয়েটার’

বিশ্ব থিয়েটার দিবসে (২৭ মার্চ) মঞ্চ পাড়ায় এলো বিচ্ছেদের খবর। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিলো দেশের অন্যতম নাট্যদল ‘ঢাকা থিয়েটার’।

সোমবার লিখিত আকারে এই খবরটি গণমাধ্যমে পাঠান দলটির প্রতিষ্ঠাতা পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। জানান, গত ২২ মার্চ এই মর্মে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বরাবর লিখিত আকারে এই প্রত্যাহারপত্র প্রদান করা হয়।

কারণ হিসেবে জানানো হয়, ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেল ঢাকা থিয়েটার’র জ্যেষ্ঠ সদস্য কামাল বায়েজীদকে কেন্দ্রীয় কমিটি অগঠনতান্ত্রিকভাবে তার পদ থেকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে দলটি এই সিদ্ধান্ত নিয়েছে। 

নাসির উদ্দীন ইউসুফ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এই পদত্যাগ বেদনার ও কষ্টের। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা আমাদের আদর্শ। যে ফেডারেশনের সাথে দীর্ঘ চার দশকের কর্মকাণ্ডের ঢাকা থিয়েটার ওতপ্রোতভাবে জড়িত, সে ফেডারেশন ত্যাগ করা সত্যিই কঠিন সিদ্ধান্ত বটে।’

এর আগে ১৪ এপ্রিল ২০২২ নাসির উদ্দীন ইউসুফ ‘ঢাকা থিয়েটার’র পক্ষে লিয়াকত আলী লাকী বরাবর একটি চিঠি প্রেরণ করেন। যেখানে তিনি উল্লেখ করেন, কামাল বায়েজীদকে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া গঠনতন্ত্র মোতাবেক হয়নি। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করে ফেডারেশনে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান এই নাট্যজন। একই সাথে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামালের বিরুদ্ধে আনিত তহবিল তসরুফের মতো ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিও জানান নাসির উদ্দীন ইউসুফ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন