কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সুন্দর পিচাইকে খোলা চিঠি গুগলকর্মীদের

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে আর্থিক মন্দা দেখা দিয়েছে। খরচ কমাতে বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে শুরু করে টেক জায়ান্ট কোম্পানিগুলোও কর্মী ছাঁটাই করছে। ছাঁটাইয়ের পথে হেঁটেছে সার্চইঞ্জিন জায়ান্ট গুগলও। এই পরিস্থিতিতে সিইও সুন্দর পিচাইকে খোলা চিঠি লিখেছেন গুগলকর্মীরা। 

তাদের বক্তব্য, ‘ছাঁটাই করছেন, করুন, কিন্তু ভালোভাবে করুন।’ প্রায় ১৪শর বেশি সই সম্বলিত সেই খোলা চিঠিতে ছাঁটাই প্রসঙ্গে একগুচ্ছ কাজ করতে বলা হয়েছে গুগল কর্ণধারকে।

চিঠিতে যেসব বিষয় উল্লেখ করা হয়েছে

১) একটু ভালোভাবে ছাঁটাই প্রক্রিয়া তদারকি করার জন্য বলা হয়েছে সুন্দর পিচাইকে। এই প্রক্রিয়ায় যেন কোনো ‘কালোশক্তি’ কাজ না করে!

২) গুগলের প্যারেন্ট কোম্পানি আলফাবেটের এই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে তার ছাপ পড়েছে। কর্মীদের বক্তব্য কোথাও শোনা হয়নি।

৩) ছাঁটাইকর্মীরা একজোট হয়েছেন কারণ তাদের বক্তব্য পিচাইয়ের কানে যেন পৌঁছায়, সেই চেষ্টা-ই তারা করছেন। কারণ তারা একসঙ্গে এখন অনেক বেশি শক্তিশালী একা অবস্থার চেয়ে।

৪) এই ছাঁটাই প্রক্রিয়া চলাকালীন নতুন নিয়োগ বন্ধ রাখার অনুরোধ করেছেন কর্মীরা। একইসঙ্গে সার্বিক ছাঁটাইয়ের আগে কারা কারা ভলান্টিয়ার রিটায়ারমেন্ট চায় সেটাও বিবেচনা করে দেখতে বলা হয়েছে চিঠিতে।

৫) আলফাবেট কর্মীদের পুনর্নিয়োগ ও অভ্যন্তরীণ ট্রান্সফার বিকল্পকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। 

৬) পাশাপাশি চিঠিতে যেসব দেশ যুদ্ধবিধ্বস্ত বা কোনো মানবিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, সেইসব দেশের কর্মীদের সুরক্ষা দেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন