কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ক্রেডিট সুইসের ‘জীবনমরণ’ নির্ভর করছে আগামী ৪৮ ঘণ্টায়

পশ্চিমা বিশ্বে দুই দিনের সাপ্তাহিক ছুটি শুরু হচ্ছে আজ থেকে। বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, এই ৪৮ ঘণ্টার মধ্যে সুইজারল্যান্ডের বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইসকে বড় কোনো সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ টিকে থাকতে বড় কিছু করতে হবে, তা না হলে ভেঙেও পড়তে পারে তারা।

পশ্চিমা ব্যাংক খাতে অস্থিরতা বাড়ছে। যুক্তরাষ্ট্রের তিন দিনের ব্যবধানে দুটি ব্যাংক বন্ধ হওয়ার পর গত সপ্তাহে বিশ্বের অন্যতম বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইস তারল্য বাড়াতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ নেয়। সেই রেশ কাটতে না কাটতে এবার জানা গেল, সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক ক্রেডিট সুইসকে ইউবিএস এজির সঙ্গে একীভূত হতে পরামর্শ দিয়েছে।  খবর রয়টার্সের।

এদিকে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ঋণ পাওয়ার খবরে ক্রেডিট সুইসের শেয়ারদর বাড়লেও শুক্রবার আবার কমেছে। সামগ্রিকভাবে ব্যাংকের শেয়ারদর পতন অব্যাহত আছে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংক ক্রেডিট সুইস ও ইউবিএসকে একীভূত হওয়ার পরামর্শ দিলেও তারা এ ব্যাপারে নিমরাজি। আবার কেন্দ্রীয় ব্যাংকের হাতে এমন ক্ষমতা নেই, যাতে তারা ব্যাংক দুটিকে একীভূত হতে বাধ্য করতে পারে। ব্যাংক দুটির পরিচালনা পর্ষদ এ সপ্তাহে পৃথক বৈঠক করবে বলেও জানা গেছে।

ক্রেডিট সুইসের প্রধান আর্থিক কর্মকর্তা দীক্ষিত যোশী এ সপ্তাহে বিভিন্ন অংশীজনের সঙ্গে বৈঠক করে ব্যাংকের কৌশলগত অবস্থান ঠিক করবেন।
রয়টার্স জানিয়েছে, এই পরিপ্রেক্ষিতে পশ্চিমা দেশের অন্তত চারটি ব্যাংক ক্রেডিট সুইসের সঙ্গে লেনদেনের বিষয়ে সীমাবদ্ধতা জারি করেছে, যেমন সোসিয়েত জেনারেল এসএ ও ডয়েচে ব্যাংক।

এদিকে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের বেশ কয়েকজন সাংসদ এসভিবির পতনে পেছনে বৃহৎ বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের হাত আছে কি না, তা খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা ও বিচার বিভাগকে অনুরোধ জানিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন