কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদকারী এফবিআই এজেন্ট জর্জ পিরোর চমকপ্রদ অভিজ্ঞতা

ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সঙ্গে আল কায়দার সম্পর্ক এবং দেশটিতে গণবিধ্বংসী অস্ত্র থাকার অভিযোগ এনে ২০০৩ সালের ১৯ মার্চ ইরাকে সামরিক অভিযানের নির্দেশ দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

এরপর মার্কিন বাহিনীর নেতৃত্বে ইরাকে সামরিক অভিযান পরিচালনা করা হয় এবং গ্রেপ্তার করা হয় সাদ্দাম হোসেনকে। বিচার শেষে তাকে ফাঁসি দেওয়া হয়। এর আগে সাদ্দাম হোসেনকে দীর্ঘ সময় কারাবন্দি রেখে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করেছেন লেবানিজ বংশোদ্ভূত মার্কিন নাগরিক ও এফবিআই এজেন্ট জর্জ পিরো।

গতকাল বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন'র মতামত অংশে প্রকাশিত পিটার বার্গেনের লেখার একটি বড় অংশজুড়ে আছে সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদকারী জর্জ পিরোর অভিজ্ঞতা। পিরোর সাক্ষাৎকার নিয়েছেন বার্গেন।

পিটার বার্গেন সিএনএন'র জাতীয় নিরাপত্তা বিশ্লেষক এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির একজন অধ্যাপক। 'দ্য কস্ট অব ক্যাওস: দ্য ট্রাম্প অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড দ্য ওয়ার্ল্ড' বইটি তার লেখা।

পিটার বার্গেন তার মতামতে বলেন, 'প্রেসিডেন্টের (জর্জ বুশ) দাবির ফলে বেশিরভাগ আমেরিকান বিশ্বাস করেন যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলায় জড়িত ছিলেন সাদ্দাম। যদিও এর স্বপক্ষে কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ ছিল না। এমনকি দেশটিতে গণবিধ্বংসী অস্ত্রও ছিল না।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন