কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডায়াবেটিস থেকে বাঁচতে কী করবেন

সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলেছে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলেই এই রোগে আক্রান্ত হন সকলে। আমরা অনেকেই জানি চিনি বেশি খেলে সুগার হয়, এটি ছাড়াও নানা কারণে ডায়াবেটিসের সমস্যা হয়। এই রোগের শিকার যারা হন তারা অনেক কঠিন রোগে আক্রান্ত হন

ডায়াবেটিস সাধারণত দু’ধরনের হয়। একটিকে সাধারণ ডায়াবেটিস , অন্যটিকে প্রিডায়াবেটিসও বলা হয়। বর্ডারলাইনের ডায়াবেটিসকে প্রিডায়াবিটিস বলা হয়ে থাকে। প্রতিদিনের এমন কিছু অভ্যাস আছে যা ত্যাগ করলে ডায়াবেটিস থেকে বাঁচতে পারেন। যেমন-

চিনি ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি খাবেন না: বলা হয়, কার্বোহাইড্রেট ও চিনিজাতীয় খাবার বেশি খেলে রক্তের শর্করার মাত্রা ধীরে ধীরে বাড়তে থাকে। এর থেকে ডায়াবেটিসের সৃষ্টি হয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকা থেকে চিনিযুক্ত খাবার একটু এড়িয়ে চলুন। আবার অনেক সময় প্যাকেটজাত অনেক খাবারেও কার্বোহাইডেট একটু বেশি থাকে। তাছাড়া মিষ্টি আলু, পাস্তা, পিজ্জা এই জাতীয় খাবারে কার্বোহাইড্রেট বেশি থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকা দেখে এগুলি বাদ দিন।

কী খাবেন : রক্তে শর্করার মাত্রা অর্থাৎ ডায়াবেটিসকে যদি আপনি নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে খাদ্য তালিকায় অবশ্যই যোগ করুন ফাইবার সমৃদ্ধ খাবার। সিডিসি অর্থাৎ ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি প্রতিবেদন থেকে জানা গেছে, যে ব্যক্তি রোজ কলা, আপেল ও মটরশুঁটি, অ্যাভোকাডোর মতন খাবার খান তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। সেইসঙ্গে তাদের শরীরে খুব শক্তি থাকে। তাই আপনিও নিজেকে সুস্থ রাখতে খাদ্য তালিকায় এগুলি যোগ করুন।

রোজ ব্যয়াম করুন : আপনি যদি ডায়াবেটিস রোগে আক্রান্ত না হতে চান তাহলে রোজ ব্যয়াম করুন। যদি আপনি ব্যায়াম করার মতন সময় না পান তাহলে অন্তত আধঘন্টা করে জোরে হাঁটুন বা বাড়িতে ট্রেডমিল কিনে এনে তাতে দৌড়ান। এটি আপনার শরীর যেমনি সুস্থ রাখবে তেমনি নানা রকম রোগের হাত থেকেও আপনাকে বাঁচাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন