কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভূমিকম্পের খবর সংগ্রহকারী সাংবাদিকদের আটক করছে তুরস্ক

www.ajkerpatrika.com তুরস্ক প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৪

ভূমিকম্পের খবর সংগ্রহ ও প্রকাশ করায় সাংবাদিকদের আটক করছে তুরস্ক সরকার। দেশটির প্রেস ফ্রিডম গ্রুপগুলো অভিযোগ করে বলেছে, ইতিমধ্যে বেশ কয়েকজন সাংবাদিককে আটক ও হয়রানি করা হয়েছে। তাদেরকে খবর সংগ্রহ করতে বাধা দেওয়া হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, মীর আলী কোসের নামের এক মুক্ত সাংবাদিক ভূমিকম্পের দিন (৬ ফেব্রুয়ারি) ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ২০০ মাইল দূরে ছিলেন।


তিনি ভূমিকম্পের পরপরই খবর সংগ্রহ করতে ক্যামেরা ও মাইক্রোফোন নিয়ে বিধ্বস্ত এলাকায় ছুটে যান। এরপর বেঁচে থাকা মানুষদের দুর্ভোগ ও উদ্ধারের ভিডিও পোস্ট করেন সামাজিকমাধ্যম টুইটারে। তাঁর বিরুদ্ধে তুরস্ক সরকার ‘ভুয়া খবর’ ছড়ানোর অভিযোগ তুলেছে। আইনজীবীরা বলছেন, তাঁর তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। 



বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মীর আলী কোসের ছাড়া আরও অন্তত তিনজন সাংবাদিকের বিরুদ্ধে ভূমিকম্প নিয়ে ভুয়া খবর ছড়ানোর তদন্ত চলছে। তবে তুরস্ক সরকার সাংবাদিকদের আটকের বিষয়ে কোনো মন্তব্য করেনি। 


গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার দক্ষিণ, পূর্ব ও উত্তর সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তুরস্কের কাহরামানমারাসে। গতকাল শুক্রবার তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, শুক্রবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪৪ হাজার ২১৮তে দাঁড়িয়েছে। অন্যদিকে সিরিয়া সরকার জানিয়েছে, সেখানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৯১৪তে দাঁড়িয়েছে। সব মিলিয়ে উভয় দেশের মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও