কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিগার কেন জিরোই হতে হবে!

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৮

এখন আমরা অনেকেই জিরো ফিগারের পেছনে ছুটছি। তবে যাদের ওজন বেশি তাদের জন্যই রয়েছে সুখবর।


কিছুটা বেশি ওজনের স্বাস্থ্যবানরা দীর্ঘ জীবনের অধিকারী হবেন। আর তাই ওজন বেশি বলে খুব হতাশ হওয়ার কোনো কারণ নেই। অবাক হচ্ছেন তো, এটা গবেষণা বলছে।


সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকারি এক গবেষণায় বিশ্বের সব শেষ পরিচালিত এ সংক্রান্ত ৯১ টি প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্তে এসেছে যে কিছুটা বেশি ওজন যাদের তারা, অতিরিক্ত কম ওজনের লোকদের তুলনায় কয়েক মাস এমনকি কয়েক বছর পর্যন্ত বেশি বাঁচেন। এসব গবেষণায় কয়েক লাখ নারী-পুরুষের অংশগ্রহণ ছিল বলেও আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালের প্রতিবেদনে প্রকাশ করা হয়।


গবেষণার ফলাফলের পক্ষে প্রতিবেদনে যুক্তি তুলে ধরে বলা হয়েছে যে, যাদের ওজন বেশি তাদের শরীরে বেশি চর্বি জমা থাকে। যখন তারা অসুস্থ বা বৃদ্ধ হয়ে যায় তখন তাদের শরীরের জমানো চর্বি কাজে দেয় এবং তারা খুব বেশি দুর্বল বোধ করেন না। শুকনাদের তুলনায় তাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাও বেশি থাকে।


প্রতিবেদনে আরও বলা হয়, ভারী শরীরের নারী পুরুষ শুকনাদের চেয়ে বেশি ব্যায়াম করেন, ভালো খাবার খান এজন্যও তারা দীর্ঘ সময় সুস্থ থাকেন এবং বেশি দিন বাঁচেন।


ওজন এবং উচ্চতার একটি পরিমাপের মাধ্যমে আমরা বুঝতে পারি আমাদের ওজন স্বাভাবিক, না কম বা বেশি।


আর এই পদ্ধতির নাম হচ্ছে বিএমআই (Body Mass Index)।


বিএমআই ফলাফল ১৮.৫ থেকে ২৪.৯ হলে বুঝতে হবে ওজন স্বাভাবিক রয়েছে।


বিএমআই-২৫ থেকে ২৯.৯ হলে ওজন বেশি।


আর বিএমআই ৩০ এর বেশি হলে তাকে আমরা স্থুলতা বা ওবেসিটি বলি। এই পর্যায়টি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, রক্তে কোলেস্টরেল বেড়ে যাওয়াসহ বিভিন্ন রোগ বাসা বাঁধে।


এক্ষেত্রে আমাদের শরীরের ওজন এবং উচ্চতার ভিত্তিতে বিএমআই ফলাফল-২৫ থেকে ২৯.৯ মধ্যে হলে আপাতত চিন্তার কারণ নেই বলেই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও