কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিয়ে করলেই এক মাস ছুটি! কাটা যাবে না বেতনও, কোন প্রদেশে মিলছে এমন সুবিধা

জন্মহার বাড়াতে চিনের নয়া পদক্ষেপ। বিয়ে উপলক্ষ্যে বেতন-সহ ৩০ দিনের ছুটি দেওয়ার কথা ঘোষণা করল চিনের সরকার। তবে এই সুবিধা মিলবে চিনের গানসু এবং সানশি নামের দুটি প্রদেশে। নবদম্পতিদের সন্তানধারণে উৎসাহ জোগাতেই এমন সুবিধার কথা ঘোষণা করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

এত দিন বিয়ের জন্য সাধারণত সেই দেশে ছুটি বরাদ্দ করা হত মাত্র ৩ দিন। কিন্তু এ বার থেকে চিনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু এবং সানশি প্রদেশের কর্মীরা ৩০ দিনের ছুটি পাবেন। শুধু তাই নয়, তার জন্য কাটা যাবে না বেতন। পাশাপাশি, সাংহাই প্রদেশের কর্মীদের ক্ষেত্রে ছুটি থাকবে ১০ দিন। এ ছাড়া অন্যান্য আর কোনও প্রদেশের ক্ষেত্রেই এই নিয়ম খাটবে না।

চিনের ‘সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স’এর সামাজিক উন্নয়ন বিষয়ের গবেষক ইয়াং হাইয়াং বলেন, “জন্মহার বাড়ানোর একটি কার্যকর উপায় হল বিয়ের জন্য ছুটির পরিমাণ বাড়িয়ে দেওয়া।”

বিগত ৬০ বছরে এই প্রথম বার চিনে জনসংখ্যার হার এই কমেছে দুর্দমনীয় গতিতে। ১৯৮০ থেকে ২০১৫ সাল পর্যন্ত চিন এক-সন্তান নীতির পক্ষেই জোর দিত সেই দেশের সরকার। কিন্তু ২০২২ সালে, সেই জন্মহার নেমে এসেছে ৬.৭৭ শতাংশে। যা দেশে আর্থিক পরিকাঠামোর উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন