কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চিকিৎসা : সেবামুখী নাকি ব্যবসামুখী?

টালমাটাল বিশ্ব অর্থনীতি। দুই পরাশক্তি ফ্রান্স ও যুক্তরাজ্যে চলছে সর্বময় ধর্মঘট। করোনাপর্বে ও করোনাউত্তর বিশ্বে ধনী দরিদ্রের বৈষম্য তীব্র থেকে তীব্রতর হয়েছে। তাতে অনুষঙ্গ হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

খাদ্যাভাব, জ্বালানির মূল্যবৃদ্ধি, জীবনযাপন ব্যয় বৃদ্ধি, লোডশেডিংয়ের ন্যায় কর্মী ছাঁটাই, আবহাওয়ার যাচ্ছেতাই আচরণ সবমিলিয়ে অস্থির এক সময়ের নোঙরহীন নৌকায় আমরা।

আমার পাড়ায় টিসিবির ট্রাকের পেছনে দীর্ঘ হচ্ছে মানুষের সারি, নিম্নবিত্তদের সাথে যুক্ত হচ্ছে নিম্নমধ্যবিত্তরা। সুবেশ মানুষের অনিচ্ছা মুখোশে রোদ্রতপ্ত মুখমণ্ডল। চাকরিহারা মানুষেরা দুর্বার আকর্ষণের মহানগরী ছেড়ে গ্রামমুখী। প্রশ্ন ক্রমাগত বাড়ছে!

আমরা এখন কোথায়, কোন দিকে ধাবমান আমাদের যাপিত জীবন। এতসব অনিরাপত্তার মাঝে চিকিৎসার খোঁজ রাখে কে? জনস্বাস্থ্যের বাজেটে পড়ছে কোপ, সংক্রামক-অসংক্রামক নির্বিশেষ কী নেবে তার সুযোগ, ঝোপে মারবে মরণ কোপ।

অনাদিকাল থেকে সংক্রামক রোগে বিরাজ করছে অপুষ্টি ও সংক্রমণের দুষ্ট চক্র। আবার কি ফিরে আসছে তা এই বাংলায়? সংক্রমণ প্রশমনে শতেক অ্যান্টিবায়োটিক, অসংক্রামক রোগে হাজারও নিদান। দাম তাদের আকাশ ছোঁয়া।

মধ্যবিত্তদেরই হাতে ছ্যাঁকা লাগে দারুণ সব মোড়কবাজ নিদানে। তাহলে সমান তালে আক্রান্ত নিম্নবিত্ত, বিত্তহীনেরা কোথায়? কে খবর রাখে তাদের, যারা সদা বাণিজ্যমুখী।

গ্রাম থেকে রাজধানী অবধি চিকিৎসায় বাণিজ্য জাল বিস্তৃত, একবার রোগে পড়লে ইলিশের ন্যায় তা ধরা খায়, ছটপটে পটল তোলে। আগুনে আবার ঘৃত যুক্ত হয়েছে, ওষুধের ক্রমাগত মূল্য বৃদ্ধি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন