কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজউকের ওয়েবসাইট হ্যাক এবং আমাদের প্রস্তুতি পর্ব

সমকাল জাকারিয়া স্বপন প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০১:০৪

ঘটনাটি গত বছরের, আর চিল্লাচিল্লি হচ্ছে এই বছরে এসে। রাজউকের (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) ওয়েবসাইট হ্যাক হয়েছিল ৬ ডিসেম্বর। আর সার্ভারটি পুনর্নিয়ন্ত্রণে আসে ২১ ডিসেম্বর। এর পর রাজউক দেখতে পায়, ৩০ হাজার ফাইলের কোনো অস্তিত্ব নেই সার্ভারে। যেসব গ্রাহকের নথিপত্র হারিয়েছে, তাঁরা ২০১৯ সালের মে মাস থেকে ২০২২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত ভবন নির্মাণের অনুমোদন পেতে আবেদন করেছিলেন। এটা নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়। বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়ায়।


সার্ভার রাজউকের নিয়ন্ত্রণে আসার পর থেকে অনলাইন সেবার স্বাভাবিক কার্যক্রম চালু হয়েছে। সংবাদে প্রকাশ, রাজউকের সার্ভার থেকে হারিয়ে যাওয়া নথিগুলোর হার্ডকপি রাজউকে রয়েছে। রাজউক অনলাইন আবেদনের পাশাপাশি এখনও হার্ডকপি সংগ্রহ করে থাকে।


এ প্রসঙ্গে গৃহায়ন ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, যে সার্ভারের মাধ্যমে রাজউকের অনলাইন সেবা দেওয়া হতো, তার কিছু দুর্বলতা ছিল। যে কারণে সেটা হ্যাক হওয়ায় নথিগুলো হারিয়ে গেছে। তবে এতে গ্রাহকদের হতাশ হওয়ার কোনো কারণ নেই। সব ফাইলের হার্ডকপি রাজউকের কাছে আছে। দায়িত্বপ্রাপ্ত আইটি প্রতিষ্ঠান আমাদের জানিয়েছে, চলতি মাসের মধ্যে তারা হারিয়ে যাওয়া তথ্যগুলো ফিরিয়ে আনতে সমর্থ হবে। কোনো কারণে যদি কিছু তথ্য ফিরিয়ে আনতে না পারে, তাহলে নিজ খরচে সেসব তথ্য সার্ভারে আপলোড করবে তারা।


রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা আরেকটি সংবাদমাধ্যমকে বলেন, গ্রাহকদের হারিয়ে যাওয়া তথ্য পুনরুদ্ধারে চেষ্টা চলছে। বিষয়টি নিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সঙ্গে কথা হয়েছে। এই বিভাগের সিনিয়র সচিব আশ্বস্ত করেছেন, সব তথ্য পুনরুদ্ধার করা যাবে।


এদিকে রাজউকের সার্ভার থেকে ভবন নির্মাণের অনুমোদন-সংক্রান্ত প্র্রায় ৩০ হাজার গ্রাহকের আবেদনের নথিপত্র গায়েব বিষয়ে রাজউকের চেয়ারম্যানের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। ওই দিন থেকে ৩০ দিনের মধ্যে রাজউক চেয়ারম্যানকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও