কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেভাবে যুক্তরাষ্ট্রকে বদলে দিয়েছে ৭০ দশকের জ্বালানি সংকট

ডেইলি স্টার আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ১৪:৩৬

১৯৬৭ সালের ঐতিহাসিক ৬ দিনের যুদ্ধে ইসরায়েল পার্শ্ববর্তী সিরিয়া, জর্ডান ও মিসরের নিয়ন্ত্রণাধীন বিশাল ভূখণ্ড দখল করে নেয়। এসব দখলকৃত ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে ১৯৭৩ সালে আরব দেশগুলোর মধ্যে অন্যতম বড় প্রভাবশালী দুটি দেশ মিশর ও সিরিয়া একযোগে ইসরায়েলে আক্রমণ করে। ৬ অক্টোবর এ যুদ্ধ শুরু হয়ে ২৫ অক্টোবর শেষ হয়।


ইতিহাসে এটি 'ইওম কিপুর' কিংবা 'আরব-ইসরায়েল চতুর্থ যুদ্ধ' নামে পরিচিত। এই যুদ্ধে সোভিয়েত ইউনিয়ন মিশর ও সিরিয়ার পক্ষে অবস্থান নিয়ে দেশ দুটিকে ব্যাপক যুদ্ধ সরঞ্জাম সরবরাহ করে। আর ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়ে যুক্তরাষ্ট্র দেশটিকে ব্যাপক আধুনিক ও বিধ্বংসী অস্ত্র সরবরাহ করে।


ইসরায়েলকে সমর্থনের প্রতিবাদে তেল উত্তোলনকারী দেশগুলোর জোট অর্গানাইজেশন অব আরব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিস (ওপেক) নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের কাছে তেল বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়।


যুক্তরাষ্ট্রের বাজারে এ নিষেধাজ্ঞার ফলাফল ছিল ভয়াবহ। তেলের দাম নিমিষেই ৪ গুণ হয়ে যায়।


গ্যাস স্টেশনগুলোতে গাড়ির দীর্ঘ সারি তখন ছিল নিত্যনৈমিত্তিক ব্যাপার। মার্কিন সরকার তখনকার পরিস্থিতি সামাল দিতে এমন কিছু সিদ্ধান্ত, আইন ও নীতি প্রণয়ন করে, যার প্রভাব ছিল অত্যন্ত সুদূরপ্রসারী এবং যুক্তরাষ্ট্র এখনো সেই সময়ে নেওয়া সিদ্ধান্তের সুফল ভোগ করছে।


বিপদে পড়ে জ্বালানি সাশ্রয়ে সরকার যেসব সিদ্ধান্ত নিয়েছিল, সেগুলো বেশ কিছু উদ্ভাবনকেও ত্বরান্বিত করেছিল। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, জানালার কাঁচে এক বিশেষ প্রলেপ এবং ভবনের নকশায় পরিবর্তন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও