কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব কারণে সন্তানের বন্ধুদের চেনা জরুরি

সমকাল প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১৫:২৯

সন্তানের বেড়ে ওঠার পথে বন্ধুত্বের গুরুত্ব অপরিসীম। ভাল বন্ধুত্বের সঙ্গে জড়িয়ে থাকে আবেগ, বিশ্বাস এবং ভালবাসা। পরিচিত গণ্ডি এবং পরিবারের বাইরে পরম নির্ভরতার জায়গা হচ্ছে বন্ধু। তবে ভাল বন্ধুত্ব যেমন সন্তানের বড় হয়ে ওঠার পথে সাহায্য করে তেমনই খারাপ সঙ্গ তাদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই সন্তান কার বা কাদের সঙ্গে মিশছে সেদিকে খেয়াল রাখা দরকার। সন্তান ছোট থাকতেই তার বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন। এতে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে সন্তানকে বুঝতেও সুবিধা হবে।


বিশেষজ্ঞদের মতে, সন্তানের বন্ধুদের চেনা যেমন জরুরি তেমনি তাদের বন্ধুদের ব্যাপারে আপনি কতটা হস্তক্ষেপ করবেন বা কীভাবে সন্তানকে বন্ধুদের থেকে সাবধান রাখবেন সেই কৌশল জানাও জরুরি।


একটু বড় হয়ে গেলে বন্ধুদের মধ্যে ছোটখাটো মনমালিণ্য বা ওই ধরনের ঘটনায় সন্তানের বন্ধুদের মধ্যে ঢুকে সমাধানের চেষ্টা করবেন না। মা বাবা হিসেবে সন্তানের পাশে থাকুন। তাকে গাইড করুন। সন্তানকেই সমাধানের রাস্তাটা বেছে নিতে দিন।


সন্তানের কোনও বন্ধুকে বা বন্ধুর গ্রুপকে আপনার পছন্দ না হতেই পারে। তাই বলে সন্তানকে সরাসরি তাদের সঙ্গে মিশতে বারণ করবেন না। আগে নিজে ভেবে দেখুন কেন সন্তানের বন্ধুদের আপনার পছন্দ নয়। যদি মনে করেন, তাদের সঙ্গ আপনার সন্তানের উপর খারাপ প্রভাব ফেলছে তাহলে সন্তানের সঙ্গে সেই বিষয়ে খোলাখুলি কথা বলুন। সন্তানকে খারাপ দিকগুলি সম্পর্কে সতর্ক করে দিন। দেখবেন এতে হয়তো সে নিজেই সেই দল থেকে সরে আসবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও