কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘরেই বানান সাশ্রয়ী এক্সফোলিয়েটর

শীতের মৌসুমে ত্বক বেশ রুক্ষ হয়ে ওঠে। এ সময় ত্বক নিয়মিত এক্সফোলিয়েট করা খুবই জরুরি। এতে মৃত কোষ জমে গিয়ে ত্বকে ব্রণ, লালচে ভাব বা অন্যান্য সমস্যা দেখা দেবে না। বাজারে বিক্রি হওয়া অনেক এক্সফোলিয়েটিং পণ্য কখনো কখনো আপনার ত্বকের ক্ষতি করতে পারে। ত্বকে প্রাকৃতিক উপাদানে তৈরি এক্সফোলিয়েট  ব্যবহার সে ক্ষেত্রে অনেক বেশি স্বাস্থ্যকর। এক্সফোলিয়েটের তৈরি প্রাকৃতিক সব উপাদান আমাদের বেশির ভাগের বাড়িতেই থাকে। 

নারকেল তেল, লেবুর রস ও চিনি: খাবার হিসেবে চিনিকে সাদা বিষ বলা হয়ে থেকে। কিন্তু এক্সফোলিয়েন্ট হিসেবে এটি বেশ উপকারী। অনেক প্রসাধনী সামগ্রীতে উপাদান হিসেবে থাকে চিনি। বাসায় বানানো স্ক্র্যাবের উপকরণ হিসেবে রিফাইন করা সাদা চিনির বদলে প্রাকৃতিক লাল চিনি ব্যবহার করুন। ৩ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ চা-চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ চিনি মিশিয়ে পরিষ্কার হাতে মুখে লাগান। তারপর মিনিটখানেক রেখে গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে আলতো করে মুছে নিন। স্ক্র্যাবটি সপ্তাহে তিনবার পর্যন্ত ব্যবহার করা যাবে। তবে চেষ্টা করবেন যাতে পরপর দুই দিন স্ক্র্যাবটি ব্যবহার না হয়।

মধু, লেবুর রস ও ওটস: ওটস অ্যান্টি-অক্সিডেন্টে পূর্ণ, যা ত্বকের লাল ভাব এবং জ্বালা প্রতিরোধ করতে পারে। মধু ও লেবুর রসের সঙ্গে ওটস একত্র হয়ে একটি শক্তিশালী প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট তৈরি করে। ৩ চা-চামচ কাঁচা মধু, লেবুর রস ২ চা-চামচ সঙ্গে কুইক কুকিং রোলড ওটস বা স্টিল-কাট ওটস মিশিয়ে নিয়ে পরিষ্কার হাতে মুখে লাগান এবং ২ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন। এ মিশ্রণটি প্রতি সপ্তাহে দুইবার পরপর দিনে ব্যবহার করা যেতে পারে।

মধু, আপেল সিডার ভিনেগার ও সামুদ্রিক লবণ: মধু প্রাকৃতিক ইমোলিয়েন্ট এবং এটি এক্সফোলিয়েন্টের বেস হিসেবে চমৎকার কাজে দেয়। কাঁচা মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে।

এতে পাওয়া প্রাকৃতিক শর্করা ত্বকের শুষ্কতা রোধেও সাহায্য করতে পারে। আপেল সিডার ভিনেগার এবং সামুদ্রিক লবণ ত্বকে ব্রণ ওঠার প্রবণতা ঠেকাতে কাজে লাগে। সামুদ্রিক লবণ ত্বক শুষ্ক হতে না দিয়ে আলতোভাবে এক্সফোলিয়েট করে। ৩ চা-চামচ কাঁচা মধু, আপেল সিডার ভিনেগার ১ টেবিল চামচ এবং সামুদ্রিক লবণ ১ চা-চামচ একসঙ্গে মিশিয়ে পরিষ্কার হাতে মুখে লাগিয়ে ১ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন