কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যে কারণে সি চিন পিংকে নজিরবিহীন সংবর্ধনা দিল সৌদি

সৌদি আরবে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সদ্য সমাপ্ত তিন দিনের সফর নানা জল্পনা-কল্পনার সূত্রপাত করেছে। তাঁর এই সফরের সম্ভাব্য ফলাফল মূল্যায়ন করার সময় অবশ্যই বর্তমান পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় রাখতে হবে।

ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক জ্বালানি বাজারের অস্থিরতার মধ্যে সি চিন পিংয়ের এই সফর বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক (সৌদি আরব) ও সবচেয়ে বড় তেল আমদানিকারক (চীন) দেশের মধ্যে ২৯ হাজার ৬ শ কোটি ডলারের ৩৪টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এসব চুক্তির আওতায় চীন সৌদি আরবকে তথ্য প্রযুক্তি, ক্লাউড সার্ভিস (বিপুল পরিসরের অনলাইনভিত্তিক কেনা বেচার ব্যবস্থা), পরিবহন, অবকাঠামো নির্মাণ ইত্যাদি খাতে সহায়তা দেবে; তার বদলে সৌদি আরব চীনের নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহ নিশ্চিত করবে।

এই চুক্তির অধীনে সৌদি আরবে চীন হুয়াওয়ের একটি ক্লাউড-কম্পিউটিং অঞ্চল ও একটি বিদ্যুৎচালিত যান কারখানা তৈরি করবে এবং সৌদি আরবের ‘ভবিষ্যতের শহর’খ্যাত তথ্য-প্রযুক্তিবহুল নিওম শহরে হাইড্রোজেন ব্যাটারি সরবরাহ করবে। এ সময় বাদশাহ সালমান এবং প্রেসিডেন্ট সি চিন পিং একটি বিশদ কৌশলগত অংশীদারি চুক্তিতে সই করেন। ওই চুক্তিতে বলা হয়েছে, দুই দেশের সম্পর্কের কৌশলগত দিকনির্দেশনা ঠিক করতে দুই বছর পর পর দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক হবে। সৌদি-আমেরিকান সম্পর্কের টানাপোড়েনের মধ্যে সি চিন পিংয়ের এই সফরকে একটি পরিস্থিতি পাল্টে দেওয়া ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত জুলাই মাসে সৌদি আরব সফর করার সময় ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে যখন সাক্ষাৎ করেন, তখন বাইডেনকে উষ্ণ মেজাজে দেখা যায়নি। সে সময় তাঁর মুখে হাসি ছিল না। তিনি নিরুত্তাপ অভিব্যক্তিতে মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে করোনাকালীন ফিস্ট বাম্পিং (করমর্দনের বদলে পরস্পরের মুষ্টিবদ্ধ হাতে হাতে ছোঁয়ানো) করেছিলেন। টেলিভিশনে প্রচারিত সেই দৃশ্যের সঙ্গে সি চিন পিংয়ের সফরের তুলনা করা হচ্ছে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ২০১৭ সালের সফরের সঙ্গেও সির সফরের তুলনা করা হচ্ছে। বাইডেন ও ট্রাম্পকে যেভাবে অভ্যর্থনা জানানো হয়েছিল, সে তুলনায় সি চিন পিংকে অনেক বেশি জাঁকজমকপূর্ণভাবে স্বাগত জানানো হয়েছে। এটিকে বিশেষ তাৎপর্যপূর্ণ বিষয় হিসেবে দেখা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন