কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাল কিনতে তিন দেশে মন্ত্রী-সচিব

প্রথম আলো প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ১২:০১

দেশে গত এক সপ্তাহে মোটা ও মাঝারি চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা পর্যন্ত বেড়েছে। অথচ সরকারি হিসাবে চাল উদ্বৃত্ত। তারপরও সম্ভাব্য সংকটের কথা ভেবে খাদ্য মন্ত্রণালয় তিনটি দেশ থেকে ইতিমধ্যে ১০ লাখ টন চাল আমদানি শুরু করেছে। বেসরকারি খাতকেও শুল্ক কমিয়ে ১০ লাখ টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এ অবস্থায় খাদ্যমন্ত্রী, সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ছয় সদস্যের একটি প্রতিনিধিদল তিন দেশ সফর করছেন।


জানা গেছে, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেনসহ ছয় সদস্যের প্রতিনিধিদলটি চাল আমদানি নিয়ে আলোচনা করতে ভিয়েতনাম, কম্বোডিয়া ও থাইল্যান্ড সফরে গেছে। এর মধ্যে ভিয়েতনাম সফরের খরচ বহন করছে ওই দেশের সরকার। আর বাকি দুটি দেশ সফরের খরচ দিচ্ছে বাংলাদেশ সরকার। এ সময় তাঁদের বিদেশ সফর নিয়ে প্রশ্ন উঠেছে।


খাদ্যমন্ত্রী ও খাদ্যসচিবের নেতৃত্বে প্রতিনিধিদল ২২ থেকে ২৪ নভেম্বর কম্বোডিয়া সফর করে। সেখান থেকে ২৪ থেকে ২৭ নভেম্বর ভিয়েতনাম সফর করে প্রতিনিধিদলটি। বর্তমানে প্রতিনিধিদল থাইল্যান্ড সফরে রয়েছে। সে দেশ থেকে আগামী ১ ডিসেম্বর তাঁদের দেশে ফেরার কথা রয়েছে।


অথচ ২০১১ সালের ১৯ জুন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রী-সচিবসহ অন্য কর্মকর্তাদের বিদেশে যাওয়ার বিষয়ে নির্দেশনা জারি হয়েছিল। এতে বলা হয়, মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও সচিব বা ভারপ্রাপ্ত সচিবদের একত্রে বিদেশ ভ্রমণ সাধারণভাবে এড়িয়ে চলতে হবে। জাতীয় স্বার্থে, বিশেষ করে বিশ্বব্যাংক, আইএমএফ ইত্যাদির বার্ষিক সভা, দাতাগোষ্ঠীর সভা হলে অত্যন্ত সীমিত ক্ষেত্রে এর ব্যত্যয় হতে পারে।


এ ছাড়া চলতি মাসে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ৯ নভেম্বর জারি প্রজ্ঞাপনে বলা হয়, নিজ নিজ সংস্থার ব্যয়ে রাষ্ট্রায়ত্ত সব সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের বিদেশভ্রমণ বন্ধ থাকবে। বৈশ্বিক সংকট ও দেশে ডলার–সংকটের কারণে সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমানোর পরিকল্পনার অংশ হিসেবেই এ ঘোষণা দিয়েছে সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও