কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বামীর প্রতি হঠাৎ মনটা বিষিয়ে উঠেছে? করণীয় জেনে নিন

কালের কণ্ঠ প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১৪:৫১

ঘুম থেকে উঠেই মনে হলো ‘আমি আমার স্বামীকে ঘৃণা করি’। স্বামীর প্রতি হঠাৎ মনটা এমন বিষিয়ে ওঠা সুখের কিছু নয়। কেউ চাইবে না ঘৃণা নিয়ে কারো সম্পর্ক শেষ হয়ে যাক। যদি এমন পরিস্থিতি এসেই যায় তাহলে কী করবেন? গভীর একটি সমস্যা। নিজেকে এই সমস্যা থেকে টেনে তুলুন। কিভাবে? চলুন জেনে নেই।


স্বামীর প্রতি ঘৃণা জন্মালে যা করতে পারেন


১. অতীতে কী ঘটেছে মেনে নেওয়ার চেষ্টা করুন। এটা অনেক কষ্টের একটি বিষয়। ঘৃণাটা কোনো একটি ঘটনার কারণেই শুরু হতে পারে। স্বামীর এই ভুল মেনে নিতে কষ্ট হলেও একবার চেষ্টা করে দেখতে পারেন। যদিও মেনে নেওয়ার বিষয়টা নির্ভর করে অপরাধ কতটা গুরুতর।  


যাইহোক, অতীতে কী ঘটেছে সেটা যদি ভুলে যান তাহলে আপনার মনে ঘৃণা কিছুটা কমে যেতে পারে। মনে মনে ভাবেন, আপনার স্বামী একদম নিখুঁত নয়। খুঁত আছে বলেই ভুল করে ফেলেছে।  


২. আপনার স্বামী এবং বিয়ে দুটোর মধ্যে থেকে ভালো জিনিসগুলো খুঁজে বের কারার চেষ্টা করুন। এটি খুবই ভালো একটি উপায় মন থেকে ঘৃণা দূর করার। স্বামী কোন কোন দিকগুলো আপনার ভালো লাগে তার একটা  তালিকা তৈরি করুন। আরও ভালো হয় যদি সেই তালিকাটি কাগজে লিখে রাখেন। ঘৃণায় যখন ভালো দিকগুলো আর চোখে আসে না তখন দেখে নিতে পারেন। স্বামীর ভালো দিক এবং খারাপ দিক দুটোই জানা দরকার।  


৩. যোগাযোগ বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ। কথা বলা আস্তে আস্তে কমিয়ে দিলে ভালো কিছু হবে না। কোনো সমস্যা নিয়ে বা কোনো ঘটনা নিয়ে কথা বলা বাড়াতে হবে। আপনাকে কোনো বিষয় কষ্ট দিলে সেটা নিয়েও কথা বলুন। কথা না বলে নিজের মধ্যে রাখলে হতাশা আরো বেড়ে যেতে পারে। তাই চেষ্টা করে দেখুন সফল হলেও হতে পারেন।  


৪. তার জায়গায় নিজেকে দাঁড় করিয়ে দেখুন আর চিন্তা করুন কেন এমন করে সে। হতে পারে কাজের জায়গায় সে খুব সমস্যায় আছে তাই এমন হচ্ছে বা অন্য কোনো সমস্যা যেটা থেকে সে বের হয়ে আসতে পারছে না। নিজেকে তার জায়গায় রাখলে বুঝে যাবেন।


৫. ছোট বেলা থেকেই অনেকে শুনতে পায় বা চিন্তা করে, এক রাজকুমার আসবে তার জীবনে গল্পের মতো সব ঘটতে থাকবে। বাস্তবতা আসলে অন্য জিনিস। জীবনটা আসলে রূপ কথার গল্প নয়। বাস্তবে দুজনকেই চেষ্টা করতে হবে সম্পর্ক ধরে রাখার জন্য।  সম্পর্ক ঠিক রাখতে দুইজনের জন্য সময় বের করুন। নতুন কিছু করার চেষ্টা করুন, ঘুরতে যান দেখবেন মনের ভেতর এই ঘৃণা সহজে জন্ম নেবে না।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও