কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের আদালতে হাজির, কারা কর্মকর্তাদের বদলি

পুরান ঢাকার আদালত প্রাঙ্গণে পুলিশের ওপর হামলা চালিয়ে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার পর নিরাপত্তা জোরদারে নড়েচড়ে বসেন কর্তাব্যক্তিরা। আপাতত মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের অন্য মামলায় আদালতে হাজির করা থেকে বিরত থাকতে কারা কর্মকর্তাদের নির্দেশ দেন তাঁরা। তবে তা উপেক্ষা করেই পরদিন মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুজনসহ জেএমবির সাত জঙ্গিকে কাশিমপুর কারাগার থেকে ঢাকার আদালতে পাঠানো হয়।

এ ঘটনার পর গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. আবদুল জলিলকে রাজশাহী কারাগারে বদলি করা হয়েছে। বদলি করা হয়েছে ঢাকা বিভাগের কারা উপমহাপরিদর্শক মোহাম্মদ তৌহিদুল ইসলামকেও। তাঁকেও রংপুর বিভাগে পাঠানো হয়েছে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রথম আলোকে বলেন, ‘আগে একবার আমি ও আইনমন্ত্রী একসঙ্গে বসে বলে দিয়েছিলাম, মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের আদালতে আনতে হবে না। যেহেতু তাদের ফাঁসির আদেশ হয়েই গেছে। জঙ্গি ছিনতাইয়ের ঘটনার পরও আমি কারা কর্তৃপক্ষকে সতর্ক করেছি। এই আদেশ কেন মানা হয়নি?’

গত রোববার (২০ নভেম্বর) ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতের ফটকে পুলিশকে মারধর ও চোখে পিপার স্প্রে করে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে ছিনিয়ে নিয়ে যান জঙ্গিরা। তাঁরা হলেন মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিব। তাঁরা জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এ ছাড়া আরও কয়েকটি হত্যা মামলারও আসামি তাঁরা। ওই দুজনসহ ১২ আসামিকে সেদিন সিজেএম আদালত ভবনের চতুর্থ তলায় সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল থেকে পাশের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) হাজতখানায় নেওয়া হচ্ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন