কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মানসিক চাপ বা অবসাদ নিয়ন্ত্রণে রাখতে ওষুধ ছাড়া আর কোনও গতি নেই? আয়ুর্বেদে কী বলছে?

উদ্বেগ বা মানসিক চাপ আজ বিশ্ব জুড়ে। দিন দিন যত গতিময় হচ্ছে জীবন, ততই মানসিক রোগ বাড়ছে। বিশেষ করে গতিময় জীবনে পিছিয়ে পড়ার চিন্তায় অস্থির হচ্ছেন অনেকে। ঘরে ঘরে দেখা দিচ্ছে উদ্বেগ। কিন্তু কথায় কথায় উদ্বিগ্ন হয়ে পড়লে সমস্যা বাড়ে। কাজে তার ছাপ পড়ে। কমে যায় কাজ করার ক্ষমতা।

ওষুধ খেয়ে উদ্বেগ কমাতে চান না অনেকেই। মনে করেন, এক বার ওষুধ খেতে শুরু করলে, তার উপর নির্ভরশীল হয়ে যাবেন। নিয়মিত ধ্যান করলে সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, মানসিক অবসাদ বা উদ্বেগ কমানোর সবচেয়ে ভাল চিকিৎসা আছে আয়ুর্বেদে। কারণ, ওষুধের পাশ্বপ্রতিক্রিয়া থাকলেও আয়ুর্বেদে যে সমস্ত উপকরণ ব্যবহার করা হয়, তা সম্পূর্ণ ভেষজ।

আয়ুর্বেদে উদ্বেগ কমানোর উপায়গুলি কী কী?

১) তেল মালিশ

মাথায় রক্ত সঞ্চালন ভাল হলে স্নায়ুর উপর চাপ কম পড়ে, মনও শান্ত হয়। তাই মাথায় মাখার আয়ুর্বেদিক তেল এই ক্ষেত্রে অনেকটাই সাহায্য করে। হালকা গরম তেল মাথায় মালিশ করে যদি ঘুমোতে পারেন, দুশ্চিন্তা আপনাকে গ্রাস করতে পারবে না।

২) অশ্বগন্ধা

অশ্বগন্ধার অনেক গুণ। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে তারুণ্য ধরে রাখা, সবেতেই ব্যবহার করা হয় এই ভেষজ। অশ্বগন্ধার ছাল ভিজিয়ে বা গুঁড়ো করে খেলে কাজ দেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন