কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যুক্তরাজ্যে রেস্তোরাঁয় খাবারের দাম বেড়েছে ২৬%

১৯৮০-এর দশকের পর এখন সর্বোচ্চ মূল্যস্ফীতির কবলে পড়েছে যুক্তরাজ্য। গত অক্টোবর মাসে সে দেশের খাদ্য মূল্যস্ফীতির হার ১১ শতাংশ ছাড়িয়েছে। স্বাভাবিকভাবে দেশটির রেস্তোরাঁয় খাবারের দাম অনেকটাই বেড়েছে। মহামারির সময় থেকে মূল্যবৃদ্ধির এই ধারা চলছে।

দ্য গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, ২০২০ সালের পর সে দেশে কফি, স্ন্যাকসের মতো জনপ্রিয় সব খাবারের দাম বেড়েছে ২৬ শতাংশ। রেস্তোরাঁ কর্মকর্তারা এত বাড়তি ব্যয় সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছেন। অনেকেই ব্যবসা বন্ধ হওয়ার শঙ্কা প্রকাশ করছেন।

প্রায় ৭৪০টি কোম্পানির প্রতিনিধিত্ব করে ইউকে হসপিটালিটি। গার্ডিয়ানের বরাত দিয়ে সংস্থাটি জানায়, রেস্তোরাঁগুলোর মোট ব্যয়ের প্রায় ১৮ শতাংশ উচ্চ মূল্যস্ফীতির সঙ্গে যুক্ত। অর্থাৎ ভোক্তারা জনপ্রিয় খাবারগুলো বেশি দাম দিয়ে কিনছেন।

সড়কের ধারের রেস্তোরাঁগুলোর মেনু মূল্য পর্যবেক্ষণ করে দেখা গেছে, ২০২০ সালের অক্টোবর থেকে নান্দোস চিকেন রেস্তোরাঁয় অর্ধেক মুরগির দাম ৬ দশমিক ৭৫ পাউন্ড থেকে ৮ দশমিক ৫০ পাউন্ড (২৬ শতাংশ বৃদ্ধি), ১০টি মুরগির ডানা ৯ দশমিক ৬০ পাউন্ডের পরিবর্তে ১১ দশমিক ৭৫ পাউন্ড (২২ শতাংশ বৃদ্ধি) এবং একটি চকলেট কেক ডেজার্টের দাম ৪ দশমিক ১৫ থেকে ৪ দশমিক ৭৫ পাউন্ড (১৪ শতাংশ বৃদ্ধি) বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন