কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দুর্ভিক্ষ নিয়ে অপপ্রচার বিএনপির রাজনৈতিক দেউলিয়াপনা নয় কি?

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে শুনি কাল্পনিক সব হাহাকার। ‘বাংলাদেশ শ্রীলঙ্কার মতো দেউলিয়া হয়ে যাচ্ছে, রিজার্ভ শূন্য, দেশে তেলের কোনও মজুত নেই, গ্যাস শেষ হয়ে গেছে, চুরি করে বিদেশে গ্যাস বিক্রি করে দিয়েছে, বিদ্যুৎ খাতের সব টাকা পয়সা যন্ত্রপাতি চুরি করে নিয়েছে সরকার’- এমন অসংখ্য বক্তব্য ভাসছে চোখের সামনে। কোন মানুষগুলো এই বিষয় নিয়ে আওয়াজ তুলছে সেটিও বেশ স্পষ্ট। সম্প্রতি তেমনি এক আওয়াজ শুরু হয়েছে ‘বাংলাদেশে দুর্ভিক্ষ নিয়ে’। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ রাতারাতি দুর্ভিক্ষের দেশে পরিণত হবে!

সরকারি-বেসরকারি উভয় তথ্য বলছে, বাংলাদেশে দুর্ভিক্ষের কোনও সম্ভাবনাই নেই। খাদ্য ঘাটতি অলীক কল্পনা। দেশের অর্থনীতিও স্থিতিশীল। তবে বৈশ্বিক সংকটের কারণে এখন থেকে প্রস্তুতি নেওয়া উচিত। কেননা, সংকট কবে কাটবে জানে না কেউ।

বিশেষজ্ঞদের সেই কথারই পুনরাবৃত্তি করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে কোনও খাদ্য সংকট না থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দুনিয়াজুড়ে নতুন করে খাদ্য সংকটের আশঙ্কা দেখা দেওয়ায় পরিস্থিতি মোকাবিলায় সতর্ক থাকার কথা বলেছে এবং সরকারি নীতিনির্ধারণী পর্যায়ে সতর্ক থাকছে। করোনার দুর্ভোগ কাটতে না কাটতেই রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ গোটা দুনিয়ায় বিরূপ প্রভাব ফেলেছে। সঙ্গে রয়েছে জলবায়ু পরিবর্তনের কুফল। আফ্রিকার দেশগুলোসহ বেশ কয়েকটি দেশে দেখা দিয়েছে দুর্ভিক্ষের আশঙ্কা। এমন পরিস্থিতিতেও জাতিসংঘের বিশেষজ্ঞরা বাংলাদেশে দুর্ভিক্ষের কোনও সম্ভাবনা দেখছেন না। বরং অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে চলেছেন। তবে সেই প্রশংসায় গা না ভাসিয়ে দেশবাসীকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে যথার্থ দেশনেত্রীর কাজই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার ফলে জনগণ থেকে বিচ্ছিন্ন ও রাজনৈতিকভাবে দেউলিয়া বিএনপি এখন দুর্ভিক্ষ নিয়ে অপপ্রচারে মেতেছে। জামায়াতের দোসর বিএনপির উদ্দেশ্যই হচ্ছে দেশবাসীকে আতঙ্কিত করে তোলা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন