কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মাধ্যমিকে বিজ্ঞান শিক্ষা : সংকট ও করণীয়

মাধ্যমিক পর্যায়ে ব্যবহারিক বিজ্ঞান শিক্ষার দুরবস্থা (৩০ সেপ্টেম্বর ২০২২, প্রথম আলো)। প্রতিবেদনে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বালিয়াজুরি হাজী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষার বর্তমান চিত্র বিস্তারিত উপস্থাপন করা হয়েছে। যা শুধুমাত্র হতাশাজনকই নয়, রীতিমতো আশঙ্কার উদ্রেক করে।

বিজ্ঞান শিক্ষা যদি এভাবে চলতে থাকে এবং এর গুরুত্ব বিবেচনা করে অতিরিক্ত প্রাধান্য না দেওয়া হয়, তাহলে ভবিষ্যৎ বাংলাদেশ তথা ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন আমরা দেখছি, সেই যাত্রায় নিশ্চিতভাবেই হোঁচট খেতে হবে, এই ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই।

বর্তমান যুগকে বলা হয় বিজ্ঞানের যুগ। বিজ্ঞানের কল্যাণেই আমরা আজকের পর্যায়ে অবতীর্ণ হতে সক্ষম হয়েছি। ষোড়শ শতকে ইউরোপের রেনেসাঁ, রিফরমেশন এবং এনলাইটেনমেন্ট থেকে শুরু করে ষাটের দশকের শিল্প বিপ্লব, ৭০-৮০ দশকের কৃষি বিপ্লব থেকে নিয়ে অধুনা তথ্যপ্রযুক্তির বিপ্লবের সমস্ত কিছুই বিজ্ঞানের কল্যাণে সম্ভব হয়েছে।

বর্তমান বিশ্বে যা কিছু উন্নয়ন বা অগ্রগতি আমরা দেখতে পাচ্ছি তার সিংহভাগই যে বিজ্ঞানের অবদান তা বলাই বাহুল্য। যে জাতিই আজকে উন্নয়নের শীর্ষে অবস্থান করছে, খেয়াল করে দেখলে স্পষ্ট হবে, তারাই বিজ্ঞানকে যথাযথ গুরুত্ব প্রদান করেছে।

ইউরোপ, আমেরিকা তথা আমাদের এশিয়া মহাদেশের মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশগুলো বিজ্ঞান শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব প্রদানের মাধ্যমে তাদের দেশ উন্নত রাষ্ট্রে পরিণত করেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন