কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেস্টিভ্যাল ট্যুরিজম : পর্যটনের নতুন সংযোজন

ঢাকা পোষ্ট ড. সন্তোষ কুমার দেব প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১৬:৩৩

বাঙালি বরাবরই ভ্রমণপিপাসু। প্রাচীনকাল থেকে মানুষ নানাবিধ প্রয়োজনে এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করে। বাঙালি জাতি ইতিমধ্যে ভ্রমণের প্রেমে পড়েছে। নান্দনিক বাংলাদেশ এখন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যটকদের ভ্রমণ গন্তব্য।


আনন্দঘন পরিবেশে সময় কাটানোর জন্য দেশে এখন অনেক পর্যটন স্পট রয়েছে, যা অভ্যন্তরীণ পর্যটকদের ভ্রমণে উৎসাহিত করে। নানারকম কৃষ্টি-কালচার এদেশের সকল শ্রেণি-পেশার মানুষ সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে।


পূজা ও ঈদের ছুটিতে সময় প্রায় সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে ভ্রমণ প্রবণতা বৃদ্ধি পায় ও বিভিন্ন উৎসবে যোগদানের জন্য আন্তঃজেলা ভ্রমণ বৃদ্ধি পায়।


বিশ্বায়নের যুগে কর্মব্যস্ত জীবনে বিনোদনের বিকল্প নেই, তাই এই বছর পূজা ও ঈদ-এ-মিলাদুন্নবী বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানে পর্যটক সংখ্যা উল্লেখযোগ্যহারে বেড়েছে। ট্যুর অপারেটররা দেশ ও বিদেশ ভ্রমণের আকর্ষণীয় প্যাকেজ অফার করে তার মধ্যে মধ্যবিত্ত সমাজের প্রথম পছন্দ বাংলাদেশের কক্সবাজার, কুয়াকাটা, বান্দরবান, রাঙামাটি, সিলেট, খাগড়াছড়ি ও কুমিল্লা ছাড়াও ভারত (কলকাতা, শিমলা, মানালি), নেপাল, ভুটান।


উচ্চবিত্ত শ্রেণির পছন্দ থাইল্যান্ড, সিঙ্গাপুর, দুবাই, মালয়েশিয়া, মিসর, ইউরোপ, অস্ট্রেলিয়া ও অন্যান্য দেশ। ঈদের ছুটিতে যেহেতু পর্যটক সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যায়, তাই বিভিন্ন দর্শনীয় স্থানে ‘পর্যটন-ব্যবস্থাপনা’ গুরুত্ব পায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও