কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রোজের এই অনিয়মে কোন রোগের ঝুঁকি বাড়ে?

শরীর সুস্থ রাখার অন্যতম দাওয়াই হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। পুষ্টিবিদদের মতে, সকালের খাবার হল সবচেয়ে জরুরি। সারা দিন আপনার শরীরের হাল কেমন থাকবে, তা নির্ভর করে সকালের খাবারের উপর। তবে ব্যস্ততার কারণে অনেকেই সকালের খাবার খেতে ভুলে যান। দিনের প্রথম খাবারের উপর নির্ভর করছে সারা দিনের শরীরের হালচাল। কাজের গতি সচল রাখতে এবং শরীরের সামগ্রিক সুস্থতা বজায় রাখতে সকালের খাবার বাদ দিলে চলবে না। সকালের খাবার না খাওয়ার অভ্যাসে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা।

১) সকালে কিছু না খেলে বাড়তে পারে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখার প্রথম শর্ত হল সকালে ভারী কোনও খাবার খাওয়া। দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার ফলে শরীর উচ্চ ক্যালোরি যুক্ত খাবার দাবি করে। খিদে মেটাতে তখন ফ্যাট ও চিনি জাতীয় খাবার বেছে নিতে হয়। তাতেই ওজন বেড়ে যায়।

২) সকাল থেকে দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার পরে খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সকালে না খাওয়ার অভ্যাস টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ায়।

৩) সকালের খাবার না খাওয়ার অভ্যাস পরবর্তীকালে বা়ড়াতে পারে ডিমেনশিয়ার ঝুঁকি। স্মৃতিশক্তি লোপ, ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার মতো একাধিক সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘ডিমেনশিয়া’ বলে। ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সঠিক সময়ে সকালের খাবার খেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন