কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছু দ্রুত বদলাচ্ছে

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল বাজওয়া সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে এলেন। এটি ছিল অত্যন্ত হাই প্রফাইল একটি সফর। মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হলো। মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তাবিষয়ক কেষ্ট-বিষ্টু অনেকের সঙ্গেই তাঁর এবার মার্কিন মুলুকে ওঠাবসা হয়েছে।

নভেম্বর মাসে সেনাপ্রধানের পদ থেকে জেনারেল বাজওয়ার অবসর নেওয়ার কথা। বাজওয়া নিজেও কোনো রকম এক্সটেনশনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। এমনকি ওয়াশিংটনে একটি থিংকট্যাংকের সঙ্গে সম্মেলনেও তিনি সে কথা ঘোষণা করেছেন। বাজওয়ার পর কে সেনাপ্রধান হবেন, তা নিয়ে পাকিস্তানে যথেষ্ট জল ঘোলা হচ্ছে।

এবার বাজওয়া তাঁর মার্কিন সফরে সঙ্গে নিয়েছিলেন আরেকজন অত্যন্ত গুরুত্বপূর্ণ সেনা কর্মকর্তাকে। অনেকে মনে করছেন, তিনি বাজওয়ার প্রার্থী। তাঁকেই বাজওয়া সেনাপ্রধানের পদে অলংকৃত করতে চান, যদিও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বাজওয়ার বিরুদ্ধে কার্যত জিহাদ ঘোষণা করেছেন। বাজওয়ার কোনো ব্যক্তি যাতে আর সেনাপ্রধান না হতে পারেন তার জন্য ইমরান খান আদা-জল খেয়ে নেমেছেন।

এ রকম একটা পরিস্থিতিতে পাকিস্তানের এই মার্কিন সফর কেন? মার্কিন যুক্তরাষ্ট্রেরই বা এই পাকিস্তানের সেনাপ্রধানকে ডেকে বৈঠক করার প্রাসঙ্গিকতার তাৎপর্যটা কী? আবার পাকিস্তান, বিশেষত পাকিস্তান সেনাবাহিনীই বা কেন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্রুত সখ্য গড়ে তুলতে চাইছে? এর পরের প্রশ্ন, পাকিস্তানের সেনাপ্রধানের এই সফরের প্রতিক্রিয়া কী এবং বাংলাদেশ ও ভারতের মতো দুই বন্ধু রাষ্ট্রের ওপর তার প্রভাব কী রকম পড়ছে বা ভারত সরকার এই পুরো ব্যাপারটা কিভাবে দেখছে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন