কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


তোয়াব খান : সাংবাদিকতার উজ্জ্বল অধ্যায়ের অবসান

নতুন আঙ্গিক ও ব্যবস্থাপনায় প্রকাশিত দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব নিয়েছিলেন বেশিদিন হয়নি। ৪ সেপ্টেম্বর প্রকাশিত দৈনিক বাংলা এরই মধ্যে পাঠকের নজর কেড়েছে। কিন্তু তার এই নতুন প্রকল্পের পূর্ণ বিকাশ তিনি দেখে যেতে পারেননি।

৮৭ বছর বয়সে তার মৃত্যু আমাদের জন্য বেদনার, তবে অপ্রত্যাশিত নয়। অসুস্থ ছিলেন, হাসপাতালে ছিলেন। তাই তার মৃত্যুর খবরের জন্য এক ধরনের মানসিক প্রস্তুতি ছিলই। তারপরও তোয়াব খানের মৃত্যু মেনে নেওয়া কঠিন।

সত্যি সত্যি তার মৃত্যুতে সাংবাদিকতার অপূরণীয় ক্ষতি হলো। তার মৃত্যুতে বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে একটি অধ্যায়ের সমাপ্তি ঘটল। তিনি একটি পূর্ণাঙ্গ জীবন যাপন করে গেছেন। তার বর্ণাঢ্য জীবন আলো ছড়াবে আরও বহুদিন, বহু যুগ।

১৯৩৪ সালের ২৪ এপ্রিল সাতক্ষীরার রসুলপুর গ্রামে তার জন্ম। সাংবাদিক হওয়া আসলে তার নিয়তিই ছিল যেন। মামা মাওলানা আকরাম খাঁর পথ ধরেই তার এগিয়ে যাওয়া। ১৯৫৩ সালে সাপ্তাহিক জনতার মাধ্যমে তার সাংবাদিকতার শুরু। সেই হিসেবে তার সাংবাদিকতার ক্যারিয়ার ৭১ বছরের।

১৯৫৫ সালে যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬১ সালে পত্রিকাটির বার্তা সম্পাদক হন। ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ১৪ জানুয়ারি দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া দৈনিক বাংলার প্রথম সম্পাদকের দায়িত্ব পান তোয়াব খান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন