কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিদায় ‘কিং অব কমেডি’ রাজু শ্রীবাস্তব

ভারতের কমেডি কিং বলা হয় রাজু শ্রীবাস্তবকে। তিনি আজ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৫৮ বছর। জিম করার সময় বুকে ব্যথা অনুভবের পর গত ১০ আগস্ট তাকে দিল্লির এআইআইএমএস হাসপাতালে ভর্তি করা হয়। স্ট্যান্ড-আপ কমেডি নিয়ে ছিল তার বর্ণিল জীবন। বলিউড চলচ্চিত্র থেকে শুরু করে টিভি শো, রিয়েলিটি শো- সবখানেই তিনি ছিলেন দারুণ জনপ্রিয়।

রাজু শ্রীবাস্তবের মূল নাম সত্য প্রকাশ শ্রীবাস্তব। তাকে স্ট্যান্ড-আপ কমেডির বিখ্যাত চরিত্রের জন্য 'গজধর ভাইয়া' বলেও ডাকা হতো। রাজু ১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর উত্তর প্রদেশের কানপুরে জন্মগ্রহণ করেন। কয়েক দশক ধরে পুরো কমেডি জগতকে তিনি মাতিয়ে রেখেছিলেন। পেয়েছিলেন সব বয়সের দর্শকের ভালোবাসা। তিনি ছিলেন তরুণ ও উদীয়মান কৌতুক অভিনেতাদের অনুপ্রেরণা।

শুরুর জীবন

১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর উত্তরপ্রদেশের কানপুরে জন্ম নেওয়া রাজু শ্রীবাস্তব মধ্যবিত্ত পরিবারের সন্তান। তার পিতা রমেশ চন্দ্র শ্রীবাস্তব ছিলেন সরকারি কর্মচারী এবং কবি। তার বাবা সবার কাছে 'বলাই কাকা' নামে পরিচিত ছিলেন।

স্কুলজীবনে মিমিক্রি

রাজু স্কুলজীবন থেকে মিমিক্রিতে পারদর্শী ছিলেন। আর এটি দিয়েই তার কর্মজীবন শুরু হয়েছিল। ডা. বিবেক বিন্দ্রাকে দেওয়া এক সাক্ষাত্কারে রাজু বলেছিলেন, কীভাবে তার স্কুলের প্রিন্সিপাল তার মিমিক্রি বা কাউকে অনুকরণ করাকে সমর্থন করেছিলেন।  তিনি বলেছিলেন, 'অন্যরা যখন আমার অনুকরণ নিয়ে মজা করত, তখন আমার প্রিন্সিপাল সমর্থন দিতেন। আমার ধারাভাষ্যের জন্য মহল্লা (স্থানীয়) ক্রিকেট ম্যাচেও ডাকা হতো। যে শটগুলো খেলা হতো তা নিয়ে কথা বলতে না পারলেও খেলোয়াড়দের নিয়ে কথা বলতাম। কারণ আমি তাদের ব্যক্তিগতভাবে জানতাম। এটাই মানুষকে আমার স্টাইলের প্রতি আকৃষ্ট করেছ।' যদিও রাজু অমিতাভ বচ্চনকে নকল করার জন্য সুপরিচিত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন