কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৯ লাখ টন চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে

প্রথম আলো প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪২

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে গতকাল বুধবার ৯ লাখ টন চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ বৈঠক হয়।


বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, খাদ্য অধিদপ্তর সরাসরি ক্রয়পদ্ধতিতে চার লাখ টন চাল আমদানি করবে। বাকি ৫ লাখ টন চালও জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে আমদানি করবে খাদ্য অধিদপ্তর। এ জন্য দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে ১৫ দিন হবে। আগে সময়সীমা ছিল ৪২ দিন।


এদিকে দেশীয় সরবরাহকারীদের কাছ থেকে সয়াবিন তেল ও মসুর ডাল কিনতে টিসিবির আটটি প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক সাংবাদিকের জানান, ঢাকার ব্লু স্কাই এন্টারপ্রাইজ এবং চট্টগ্রামের মাসুদ অ্যান্ড ব্রাদার্স ও রুবি ফুড প্রোডাক্টের কাছ থেকে পাঁচ হাজার টন করে মসুর ডাল কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ১১০ টাকা কেজি দরে এ ১৫ হাজার টন মসুর ডাল কিনতে মোট ১৬৫ কোটি টাকা খরচ হবে।


এ ছাড়া মেঘনা এডিবল অয়েলের কাছ থেকে এক চালানে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার, আরেক চালানে ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকায় ৩০ লাখ লিটার; বসুন্ধরা মাল্টিফুডের কাছ থেকে ৫৪ কোটি ৯০ লাখ টাকায় ৩০ লাখ লিটার; সিটি এডিবল অয়েলের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার এবং সুপার অয়েল রিফাইনারির কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এসব তেলের লিটারপ্রতি দাম পড়বে ১৮৩ থেকে ১৮৫ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও