কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঝিঁঝিঁ পোকার বার্গার বানাল থাইল্যান্ড

খাদ্য উপযোগী পোকামাকড় চাষে খ্যাতি আছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডের। রাজধানী ব্যাংককসহ ছোটবড় বিভিন্ন শহরে একদিকে যেমন স্ট্রিটফুড হিসেবে জনপ্রিয়তার শীর্ষে আছে বিভিন্ন পোকামাকড় ভাজা, তেমনি পোকামাকড় চাষে কোটি কোটি ডলারের বিনিয়োগও রয়েছে দেশটিতে।

সেই ধারাবাহিকতা বজায় রেখেই এবার ঝিঁঝি পোকার তৈরি বার্গার এনেছে থাইল্যান্ডভিত্তিক জনপ্রিয় চেইন ফাস্টফুড রেস্তোরাঁ বাউন্স বার্গার।

বার্গারে যে মাংসের বড়াটি থাকে, সেটি বানাতে গরু, ভেড়া, ছাগল, শুকর, মুরগি বা মাছ ব্যবহৃত হয়। কিন্তু বাউন্স বার্গার রেস্তোরাঁ যে বার্গারটি বাজারে এনেছে, সেটির বড়া বানাতে ব্যবহার করা হয়েছে ঝিঁঝি পোকা।

রেস্তোরাঁটির অংশীদার পুপিপাত থিয়াপাইরাত এই বার্গার বাজারে আনার উদ্দেশ্য সম্পর্কে এএফপিকে বলেন, ‘রাস্তার পাশের স্ট্রিটফুড ব্যবসায়ীদের অনেকেই ঝিঁঝি পোকা ভাজা সয়া সস দিয়ে ক্রেতাদের পরিবেশন করেন, কিন্তু এই পোকা যে কেবল এই পদ্ধতিতেই খাওয়া সম্ভব— ব্যাপারটি এমন নয়।’

‘এই পোকা দিয়ে বার্গারের বড়া বানানো যায়, বেকারি ও সফট কুকিজে ব্যবহার করা যায় এমনকি ফ্রেঞ্চফ্রাইয়ের সঙ্গে আমরা সে কেচাপ খাই, তাতেও এটি ব্যবহার করা সম্ভব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন