কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জ্বালানী সাশ্রয়ী পথের সন্ধান দেবে গুগল ম্যাপস, এলো নতুন ৩ ফিচার

চেনা কিংবা অচেনা জায়গায় গুগল ম্যাপস খুবই কার্যকর। অ্যাপটির কারণে বেশিরভাগ সময়েই আমাদের ভ্রমণ সহজ হয়ে ওঠে। মাউন্টেন ভিউভিত্তিক গুগল আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের প্লাটফর্মকে আরো সক্ষম করে তুলতে নানারকম সুযোগ-সুবিধা যোগ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় গুগলের সর্বশেষ ঘোষণাগুলো চমকপ্রদ। নতুন করে গুগল ম্যাপে তিনটি নতুন ফিচার যোগ হয়েছে। ইকো-ফ্রেন্ডলি রাউটিং, ইমারসিভ ভিউ ও সাইকেলিস্টদের জন্য দিকনির্দেশনার ফিচার আনা হয়েছে।

ইকো-ফ্রেন্ডলি রাউটিং

গুগল ম্যাপসে ইকো ফ্রেন্ডলি রাউটিং ফিচারটি যোগ করার ঘোষণা অনেকদিন আগেই দেওয়া হয়েছিল। এই ফিচারের ফলে অ্যাপটি ব্যবহারকারীর দেয়া গন্তব্যে পৌঁছুতে দ্রুত ও সবচেয়ে জ্বালানী সাশ্রয়ী পথেরও সন্ধান দেবে। এছাড়াও গুগল ম্যাপ ব্যবহারকারীদের গ্যাস সাশ্রয়েও সহায়তা করবে। ভ্রমণের গতি এবং রাস্তার নানা বাক গর্তের মতো বিষয়গুলো সামলে নিয়ে কার্বন নিঃসরন কমাতেও সাহায্য করে এই অ্যাপ।

গুগল ম্যাপ এখন পর্যন্ত দ্রুততম রুটগুলোর সন্ধান দিতে পারবে। সবমিলিয়ে বর্তমানে যখন গ্যাসের দাম চড়া তখন ইকো-ফ্রেন্ডলি দিকনির্দেশনামূলক ফিচারটি দারুণ প্রশংসিত হয়েছে।

ইমারসিভ ভিউ

স্ট্রিট ভিউ ডাটা এবং এরিয়েল ইমেজসহ আধুনিক প্রজন্মের প্রযুক্তির সংমিশ্রণে ইমারসিভ ভিউ ফিচারটি তৈরি করা হয়েছে। এই প্রযুক্তিগুলো বিশ্বের একটি ডিজিটাল মডেল তৈরিতে সহায়তা করে। ইমারসিভ মুডের কল্যাণে গুগল ম্যাপস জনপ্রিয় স্থানগুলোর বিস্তারিত বর্ণনাসহ একটি থ্রিডি সংস্করণ দেখাবে ব্যবহারকারীকে।

সর্বপ্রথমে ইমারসিভ মুড ব্যবহারকারীকে জনপ্রিয় স্থানগুলোকে অনুসন্ধান করার সুযোগ করে দিবে, এরপর কিছু নির্ধারিত সেটিংসের সুবাদে স্থানগুলোর দিন এবং রাতের অবস্থা বোঝা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন