কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চোখের স্বাস্থ্য ভালো রাখতে উপকারী যেসব খাবার

আধুনিক জীবনযাত্রায় বাড়ছে মোবাইল, ল্যাপটপের ব্যবহার। এতে চোখের উপর চাপও বাড়ছে পাল্লা দিয়ে। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা চোখের স্বাস্থ্য ভালো রাখে। যেমন-

১. চোখের স্বাস্থ্য ভালো রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জুড়ি নেই। শরীরের প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় বিভিন্ন সামুদ্রিক মাছ থেকে। আজকাল দেশে অনেক ধরনের সামুদ্রিক মাছ যেমন-সার্ডিন,টুনা মাছ পাওয়া যায়। এই ধরনের মাছের তেল চোখের জন্য খুবই উপকারী।

২. চোখের যত্নে অত্যন্ত কার্যকর গাজর। গাজরে থাকা বিটা-ক্যারোটিন বা ভিটামিন চোখের জন্য খুবই জরুরি। নিয়মিত গাজর খেলে চোখে সংক্রমণের আশঙ্কাও কমে। ভিটামিন এ চোখের মণির যত্ন নেয়।

৩. ডিমেও চোখের জন্য উপকারী ভিটামিন এ পাওয়া যায় । পাশাপাশি, ডিমে পাওয়া যায় জিঙ্ক ও লুটিন। জিঙ্ক চোখের সাদা অংশ ভালো রাখাতে সাহায্য করে। বিশেষ করে ডিমের কুসুম রোজ খেলে ভাল থাকে চোখ।

৪. ভিটামিন এ'র পাশাপাশি চোখের স্বাস্থ্যের জন্য দরকার ভিটামিন সি-ও। আর ভিটামিন সি-র সবচেয়ে ভালো উৎস লেবু। নিয়মিত মুসাম্বি কিংবা লেবু খেলে সেই প্রয়োজন মেটে।

৫. দুধ কিংবা দুগ্ধজাত যে কোনও খাবারই চোখের যত্নে উপকারী। দুধ এবং দইয়েও প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং জিঙ্ক থাকে। দু’টি উপাদানই চোখের যত্নে জরুরি। যারা গরুর দুধ খেতে পারেন না, তাঁরা কাঠবাদাম থেকে পাওয়া দুধও খেতে পারেন। এই দুধও চোখের জন্য উপকারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন