কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্নীতির মামলায় সু চির আরও ছয় বছরের কারাদণ্ড

প্রথম আলো মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ২০:১৭

দুর্নীতির মামলায় মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আরও ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির জান্তা কর্তৃপক্ষ। সু চির বিচারপ্রক্রিয়া সম্পর্কে জানেন, এমন একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে আজ সোমবার এ খবর জানানো হয়েছে। সূত্র বলেছে, ‘দুর্নীতির চারটি অভিযোগে সু চিকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।’ তবে গণমাধ্যমে কথা বলার অনুমতি না থাকায় ওই ব্যক্তি তাঁর নাম প্রকাশ না করার অনুরোধ করেন।


ওই সূত্র একই সঙ্গে আরও বলেছেন, অং সান সু চির শারীরিক অবস্থা এখন ভালো। সর্বশেষ কারাদণ্ডের ব্যাপারে তিনি এখনো কোনো ধরনের মন্তব্য করেননি।


২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। এর পর থেকে মিয়ানমারের নির্বাচিত এই নেত্রী সামরিক বাহিনীর হেফাজতে আছেন। সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর থেকেই দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হয়েছে।


শান্তিতে নোবেল পুরস্কারজয়ী সু চির বয়স এখন ৭৭ বছর। তবে সেনাবাহিনীর হাতে বন্দী হওয়ার পর থেকে এই প্রথম তিনি দণ্ডিত হলেন না। দুর্নীতি, সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানি, করোনার বিধিনিষেধ লঙ্ঘন এবং টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘনের অভিযোগে ইতিমধ্যেই তাঁর মোট ১১ বছরের কারাদণ্ড হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও