কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এই পাঁচ খাবার মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর

১. ভাজা খাবার খেতে কার না ভালো লাগে! চিকেন ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাই—এগুলো নাগরিক জীবনের জনপ্রিয়তম স্ন্যাকস। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, এসব ভাজাপোড়া খাবার মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করে। শুধু তা–ই নয়, মস্তিষ্কে টিস্যুর সাইজ কমিয়ে এর যে অংশ জ্ঞানীয় কার্যক্রম পরিচালনা করে, সেই অংশের কর্মক্ষমতা কমিয়ে দেয়। তাই আপনার বাচ্চাকে যদি অতিরিক্ত ভাজাপোড়া খাওয়ান, বুঝবেন, ওর ‘হাবাগোবা’ হওয়া কেবল সময়ের ব্যাপার।

২. আপনি ইতিমধ্যে জানেন যে সফট ড্রিংকস বা কোমল পানীয় শরীর আর মস্তিষ্ক উভয়ের জন্য ক্ষতিকর। কিন্তু আপনি কি জানেন, ফলের জুস, এনার্জি ড্রিংক, চিনিযুক্ত চা/কফি এমনকি চিনিযুক্ত যেকোনো কিছুই মস্তিষ্কের জন্য ক্ষতিকর। মনে রাখবেন চিনি মস্তিষ্কের শত্রু। এ জন্য চিনি আর লবণকে বলা হয় ‘সাদা বিষ’। চিনি স্মৃতিশক্তি ও শিখনক্ষমতা কমিয়ে দেয়। ভাবছেন ডায়েট সোডা খাওয়া ভালো। বিশ্বাস করুন, ওটা আরও ক্ষতিকর। ডায়েট সোডা স্ট্রোক ও ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়।

৩. সাদা আটা, সাদা পাউরুটি, সাদা পাস্তা—এগুলো উচ্চ গ্লাইসেমিক ইনডেস্কযুক্ত খাবার। অর্থাৎ এগুলো খেলে রক্তে গ্লুকোজের পরিমাণ দ্রুত বৃদ্ধি পায়। শুধু তা–ই নয়, এই প্রক্রিয়াজাত শর্করা খাবারগুলো মস্তিষ্কের জন্যও ক্ষতিকর। যাঁদের মেনোপজ চলে অর্থাৎ মাসিক স্থায়ীভাবে প্রাকৃতিকভাবে বয়সজনিত কারণে বন্ধ হয়ে গেছে, এই খাবারগুলো এমন নারীদের মধ্যে বিষণ্নতা বাড়ায়। বরং সুপারশপে গিয়ে লাল চাল, লাল আটা—এগুলো তুলে নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন