কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন সিলেটের চা শ্রমিকরা।

শনিবার সকাল থেকে সিলেট ভ্যালির ২৩টি চা বাগানের শ্রমিকরা এ ধর্মঘট শুরু করেন। এর আগে ৯ অগাস্ট থেকে দুই ঘণ্টার কর্মবিরতি পালন করছিলেন তারা।

শনিবার সকালে সিলেটের লাক্কাতুরা চা বাগানের সামনে সিলেট-বিমানবন্দর সড়কে মিছিল ও সমাবেশ করেন চা শ্রমিকরা। এছাড়া মালনিছড়া, খাদিমনগর, কেওয়াছড়া, দলদলি, জাফলং ও লালাখালসহ বিভিন্ন চা-বাগান এলাকায় অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, “গত ৩ অগাস্ট আমরা চা বাগানের মালিকদের কাছে শ্রমিকদের মজুরি বাড়ানোর জন্য ১ সপ্তাহের আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু তারা সেটায় কর্ণপাত করেননি।

“এর প্রতিবাদে ৯ অগাস্ট থেকে সারাদেশের সকল চা বাগানে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করে যাচ্ছি। এরপরও মালিকপক্ষ দাবি মেনে না নেওয়ায় আমরা অনির্দিষ্টকালের ধর্মঘটে যেতে বাধ্য হয়েছি।”

এ সময় চা শ্রমিকরা বলেন, মজুরি বৃদ্ধির দাবিতে বাধ্য হয়েই তারা কর্মবিরতি পালন করছেন। দৈনিক ৩০০ টাকা মজুরি বৃদ্ধির দাবি মেনে না নেওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

চা শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন এবং নিম্ন মজুরিতে তাদের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে বলেও এ সময় উল্লেখ করেন শ্রমিক নেতা রাজু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন