কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিয়ের পরদিন মৃত্যু, তাঁর অঙ্গদানে বাঁচল তিন প্রাণ

চীনের উত্তর-পূর্বাঞ্চলের শানসি প্রদেশের বাসিন্দা ঝ্যাং। সম্প্রতি বিয়ে করেছিলেন তিনি। কিন্তু বিয়ের পরদিন স্ট্রোকে তিনি মারা যান। চীনের এই নারী আগে থেকেই ইচ্ছা পোষণ করেন, তিনি মারা গেলে যেন তাঁর অঙ্গপ্রত্যঙ্গ দান করা হয়। শোকার্ত ঝ্যাংয়ের পরিবার তাঁর সেই ইচ্ছা পূরণ করেছে। পরিবারের সদস্যরা তাঁর অঙ্গদান করেন। এতে বেঁচে গেছে তিনজনের প্রাণ।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট আজ সোমবার ঘটনাটি নিয়ে সংবাদ প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, গত শুক্রবার চীনের রেডক্রস সোসাইটি জানিয়েছে, ঝ্যাং ফুপিং কাউন্টির বাসিন্দা। হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। তবে সংসার করার যে ইচ্ছা নিয়ে ঝ্যাং বিয়ে করেছিলেন, সেই আশা তাঁর পূরণ হয়নি। কারণ, বিয়ের এক দিন পরই তাঁর মৃত্যু হয়।

স্বাভাবিকভাবেই ঝ্যাংয়ের মৃত্যুতে ভেঙে পড়েছিল তাঁর পরিবার। তাঁর পরিবারের পক্ষ থেকে হাসপাতালের স্বেচ্ছাসেবীদের জানানো হয়, ঝ্যাং বলেছিলেন, তাঁর যদি কিছু হয়ে যায়, তবে তাঁর অঙ্গ যেন দান করে দেওয়া হয়, যাতে মানুষের জীবন বাঁচে।
ঝ্যাংয়ের এই সিদ্ধান্ত জানিয়ে বিভিন্ন কাগজপত্র স্বাক্ষর করে তাঁর পরিবার। এরপর চিকিৎসকদের শুরু হয় কর্মযজ্ঞ। ছয় চিকিৎসকের একটি দল ঝ্যাংয়ের শরীর থেকে অঙ্গ অপসারণের কাজ করে। এরপর সেসব অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে তিনজনের শরীরে, যাঁরা শয্যাশায়ী ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন