কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডিভাইস স্ক্রিন যেন চোরাবালি

স্ক্রিনে চোখ রেখে কখন যে নরম ভোর সকাল হয়ে গেছে, টেরই পাননি। ওদিকে রান্নাঘরে রুটি সেঁকার সুবাসও মিইয়ে গেছে। গৃহকর্মীর মেঝে মোছার সময় বিছানার সামনের কার্পেট তোলার শব্দটিও কানে পৌঁছায়নি আপনার। অফিসের মেইল চেক আর ফেসবুক,ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ নোটিফিকেশন দেখার পর কখন যে আপনি স্ক্রলিংয়ে ডুবে গেলেন, নিজেই খেয়াল করেননি। নাশতার টেবিলে বসেও আপনার চোখ ছিল নীলাভ ফেসবুকে। অথচ চোখ পড়েনি সঙ্গী বা সঙ্গিনীর দিকে। হু, হ্যাঁ করেই তাঁর সব কথার উত্তর দিয়েছেন।

স্ক্রিন যেন চোরাবালি

স্মার্টফোনসহ যেকোনো ডিভাইসের স্ক্রিন যেন চোরাবালি। এগুলো কেবল টেনেই যাচ্ছে আপনার দিন, রাত, সময়, মনোযোগ—সব। ২৪ ঘণ্টায় ঠিক কতক্ষণ এই স্ক্রিন গিলছে আপনার সময়? প্রয়োজন, বিনোদন ও অপ্রয়োজনে কতক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে কাটিয়ে দিচ্ছেন, হিসাব রেখেছেন কি?

করোনা অতিমারির পর সব বয়সী মানুষের মধ্যেই ডিভাইস স্ক্রিনে সময় কাটানোর প্রবণতা বেড়েছে। সম্প্রতি গার্ডিয়ান ‘ল্যানসেট ডিসকভারি সায়েন্স জার্নালের’ ই-ক্লিনিক্যাল মেডিসিনে প্রকাশিত একটি গবেষণার বরাত দিয়ে তাদের প্রতিবেদন বলছে, কোভিড-১৯ অতিমারিতে পুরো বিশ্বে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে স্ক্রিনে থাকার সময় বেড়েছে গড়ে ১ ঘণ্টা ২০ মিনিট। তবে সব বয়সী মানুষের মধ্যেই প্রয়োজনের তুলনায় স্ক্রিন-আসক্তি বেড়েছে। ২৪ ঘণ্টার মধ্যে পুরো পৃথিবীতে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা বাড়তি ৮৩ মিনিট, প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা ৫৮ মিনিট, টিনএজাররা ৫৫ মিনিট এবং ৫ বছরের কম বয়সী শিশুরা স্ক্রিনে সময় কাটাচ্ছে আগের তুলনায় বাড়তি ৩৫ মিনিট। এই গবেষণায়  অতিমারির আগে এবং চলাকালীন মানুষের স্ক্রিনে থাকার সময়ের ব্যবধানের তথ্য কাজে লাগানো হয়। অংশগ্রহণকারীদের স্ক্রিন টাইমের ধরনও এখানে বিশ্লেষণ করা হয়। কাজ বা পড়াশোনার বিষয়ে স্ক্রিনে সময় দেওয়া এবং অবসরে মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপের স্ক্রিনে সময় কাটানো—এই দুটো দিকই বিবেচনা করা হয়েছে গবেষণায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন